১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর ।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর
১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর

উত্তর : ভূমিকা : পাকিস্তানের অর্থনীতি ছিল সম্পূর্ণরূপে পশ্চিম পাকিস্তানি শাসক ও বুর্জোয় শ্রেণির নিয়ন্ত্রণে। ফলে দেশের অর্থনৈতিক নীতি সবসময়ই পশ্চিম পাকিস্তানিদের পক্ষেই ছিল। আর এ কারণে পশ্চিম পাকিস্তানিরা পূর্ব পাকিস্তানের সম্পদ নিয়ে পশ্চিম পাকিস্তানের উন্নয়ন করতো। ফলে এ বৈষম্য তীব্র থেকে তীব্রতর হয়।

→ অর্থনৈতিক কারণ : পাকিস্তান সৃষ্টির পর থেকেই পূর্ব পাকিস্তান ও পশ্চিম পাকিস্তানের মধ্যে বৈষম্য শুরু হয়। ১৯৫৮ সালে সামরিক শাসন জারির পর থেকে এ বৈষম্য আরো তীব্রতর হয়ে উঠে। এ বৈষম্যের প্রতিবাদস্বরূপ এবং তা দূরীকরণের জন্য ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান হয়। পূর্ব পাকিস্তানের অভ্যন্তরীণ ও বৈদেশিক সম্পদ থেকে আয় হতো বেশি অথচ এখানে উন্নয়নসহ অন্যান্য খাতে খরচ কম হতো। অপরদিকে পশ্চিম পাকিস্তানের বৈদেশিক ও অভ্যন্তরীণ সম্পদ থেকে আয় হতো কম অথচ সেখানে খরচ করা হতো বেশি। কয়েকটি চিত্র তুলে ধরলে এ বৈষম্য স্পষ্ট হয়ে উঠবে। পূর্ব পাকিস্তানের জনসংখ্যা ছিল পাকিস্তানের ৫৫% ভাগ অথচ উন্নয়ন খাতে ব্যয় করা হতো আয়ের মাত্র ৩০%। ১৯৬৪ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত পাকিস্তানের রাজস্ব ও উন্নয়ন খাতে মাথাপিছু ব্যয় হয়েছিল যথাক্রমে ৭০ ও ২৪০ টাকা কিন্তু পশ্চিম পাকিস্তানে এটি হয়েছিল যথাক্রমে ৩৯০ ও ৫২১ টাকা। পরিকল্পনা কমিশনের এক হিসাব অনুযায়ী ১৯৪৯ সাল থেকে ১৯৬৯ সাল পর্যন্ত পশ্চিম পাকিস্তানের মধ্যে বিশাল পরিমাণ অর্থনৈতিক বৈষম্য চালু ছিল । আর এ অর্থনৈতিক বৈষম্যের কারণেই সংঘটিত হয়েছিল ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অর্থনৈতিক স্বার্থে আঘাত আসলে মানুষ এমনিতেই বিপ্লবী হয়ে উঠে। পূর্ব পাকিস্তানেও তার ব্যতিক্রম হয়নি। পূর্ব পাকিস্তানের জনগণ তাদের অধিকার আদায়ের জন্য সংগ্রামী হয়ে উঠে।

আর্টিকেলের শেষকথাঃ ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানের অর্থনৈতিক কারণ আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ