পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো  টি।

পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো
পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো

পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো

উত্তর: বাংলা ভাষায় পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা নিচে আলোচনা করা হলো:

ক. বাংলা ভাষায় ব্যবহৃত বিভিন্ন বিদেশি শব্দের সরাসরি কোনো প্রতিশব্দ না থাকায় এ শব্দগুলো বোঝানোর জন্য পারিভাষিক শব্দের প্রয়োজন হয় । খ. অফিস-আদালত, উচ্চশিক্ষা ও অন্যান্য ক্ষেত্রে বাংলা শব্দের ব্যবহার করতে হলে সংশ্লিষ্ট শাখায় প্রচলিত ইংরেজি শব্দের বাংলা প্রতিশব্দ অর্থাৎ পারিভাষিক শব্দ জানার প্রয়োজন রয়েছে।

গ. বাংলা ভাষার শব্দের মধ্যে অনেক বিদেশি ভাষার শব্দের সংমিশ্রণ ঘটেছে। সেসব বিদেশি ভাষা থেকে বাংলা ভাষার শব্দভাণ্ডারে কিছু শব্দ গৃহীত হয়েছে । আবার কিছু শব্দ পরিবর্তিত রূপে গ্রহণ করা হয়েছে । এগুলোর বেশ কিছু পারিভাষিক শব্দ বাংলা ভাষাকে সহজতর করার জন্যই ব্যবহৃত হয়েছে ।

ঘ. জ্ঞানচর্চার বিভিন্ন ক্ষেত্রে দক্ষতা ও পারদর্শিতা অর্জন করতে হলে সেই শাখার পারিভাষিক শব্দ সম্পর্কে জ্ঞান থাকা প্রয়োজন ।

এসব দিক বিবেচনায় বাংলা ভাষায় পারিভাষিক শব্দের গুরুত্ব অপরিসীম। উদাহরণ: Audit শব্দের পরিভাষা ‘নিরীক্ষা’, Rotation শব্দের পরিভাষা হলো 'আবর্তন' ।

আর্টিকেলের শেষকথাঃ পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো

আমরা এতক্ষন জেনে নিলাম পারিভাষিক শব্দের ৫টি প্রয়োজনীয়তা আলোচনা করো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ