পরিভাষা কি | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিভাষা বলতে কী বোঝ | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখো জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিভাষা কি | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখ  টি।

পরিভাষা কি  চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখ
পরিভাষা কি  চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখ

পরিভাষা বলতে কী বোঝ | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখো

উত্তর: এক ভাষার শব্দ অন্য ভাষায় যেভাবে পরিচিতি লাভ করে তাকে পরিভাষা বা পারিভাষিক শব্দ বলে । জ্ঞান-বিজ্ঞানের উন্নতির সঙ্গে জীবন ও কর্মের প্রতিটি ক্ষেত্রে নিত্যনতুন ধারণা ও বস্তুসামগ্রীর জন্ম হচ্ছে। এগুলো প্রকাশ করার জন্য প্রয়োজন নিত্যনতুন শব্দের। এভাবে জ্ঞান-বিজ্ঞানের সুনির্দিষ্ট ক্ষেত্রে যেসব শব্দ সুনির্দিষ্ট বা বিশেষ অর্থের দ্যোতক হয় তাদের বলা হয় পরিভাষা বা পারিভাষিক শব্দ। যেমন— মাউস, ডিস্ক, সিডি, মনিটর ইত্যাদি হলো কম্পিউটারের পারিভাষিক শব্দ; পদ, সমাস, কারক, অনুসর্গ ইত্যাদি হলো ব্যাকরণের পারিভাষিক শব্দ ।

ইংরেজি শব্দপারিভাষিক শব্দ
Isolationবিচ্ছিন্নকরণ
Epidemicমহামারি, মহামারি-সংক্রান্ত
Contagiousসংক্রামক
Social Distanceসামাজিক দূরত্ব
Vaccineটিকা

আর্টিকেলের শেষকথাঃ পরিভাষা বলতে কী বোঝ | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখো

আমরা এতক্ষন জেনে নিলাম পরিভাষা কি | চারটি ইংরেজি শব্দের পারিভাষিক বাংলা শব্দ লেখ  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ