স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ  টি।

স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ
স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ

স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ

মূলভাব: মানুষের সামনে রয়েছে দুটি জগৎ। একটি তার স্বার্থের ক্ষুদ্র পৃথিবী, অন্যটি সমগ্র মানবসমাজকে নিয়ে তার বৃহৎ বিশ্ব। এ দুই পৃথিবীরদোলাচলে মানুষের মন কেবলি স্বার্থের অভিমুখী হয়ে পড়ে । কিন্তু জীবনের এ ক্ষুদ্র স্বার্থপরতার মধ্যে বেঁচে থাকার কোনো সার্থকতা নেই ।

সম্প্রসারিত ভাব: মানুষের বাঁচার অর্থ শুধু তার শারীরিক অস্তিত্ব রক্ষা নয় । তার যথার্থ পরিচয় মনুষ্যত্বের বিকাশের মধ্যে। মানুষ যতই দেশ ও দশের মঙ্গলের জন্যে আপন স্বার্থকে বিসর্জন দেয় ততই সে অন্যের হৃদয়ে অধিকার লাভ করে। একমাত্র এ পথেই মানুষের জীবন গৌরবান্বিত হয়ে উঠতে পারে। একক স্বার্থ এবং আত্মপ্রীতির যে জগৎ, মানুষ সেখানে অতি ক্ষুদ্র। মহাজীবনের সমগ্রতা থেকে বিচ্যুত হয়ে সে তখন এক ভগ্নাংশ মাত্র। মানুষ যদি শুধু তার নিজের জন্যে বাঁচত, যদি নিজের স্বার্থই তার কাছে একমাত্র সত্য হতো তবে পৃথিবীর আজকের সভ্যতা গড়ে উঠত না। পৃথিবীর সভ্যতার মূলে আছে সংখ্যাতীত মানুষের আত্মত্যাগ এবং কর্মপ্রচেষ্টা। মানুষ শুধু নিজের জন্যে বাঁচে না, অনেকের জন্যে তাকে বাঁচতে হয়। এ বৃহৎ জগতের সাথে একাত্ম হয়ে, জগতের মঙ্গল কামনা ও স্বার্থরক্ষার মধ্যেই তার বাঁচার সার্থকতা। মানুষ যতই স্বার্থত্যাগ করে ততই সে অপরের মধ্যে নিজের সত্তাকে প্রতিষ্ঠিত করে তুলতে পারে। অন্যের শ্রদ্ধা ও ভালোবাসার মধ্যেই জীবন গৌরবান্বিত হয়ে ওঠে এবং বেঁচে থাকা সার্থকতামণ্ডিত হয়।

মন্তব্য: স্বার্থসর্বস্ব মানুষের স্থান এ পৃথিবীতে নেই। কারণ তারা নিজের স্বার্থের চিন্তায় বিভোর থেকে জগৎ সংসারের কথা ভুলে যায়। তাই এসব আত্মকেন্দ্রিক মানুষ সমাজের বোঝা, দেশ ও জাতির কলঙ্ক। বাঁচার মতো বাঁচতে শেখেনি বলে এরা মৃতের সমতুল্য।

আর্টিকেলের শেষকথাঃ স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই স্বার্থমগ্ন যে জন বিমুখ ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
1 Comments
  • Anonymous
    Anonymous 16 November

    It's really help me very much 🥰

Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ