স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ  টি।

স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ
স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ

স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ

মূলভাব: স্বদেশ ও স্বজাতির উপকার সাধনে যে দ্বিধাগ্রস্ত, দেশের কল্যাণে যে নিবেদিতপ্রাণ নয়, দেশ ও জাতির মহাবিপর্যয়ে যার প্রাণ কাঁদে না, সে বিবেকবিবর্জিত মানুষ ছাড়া আর কিছুই নয় । দেশপ্রেমহীন ব্যক্তি পশুর সমতুল্য ।

সম্প্রসারিত ভাব: আমরা যে দেশে জন্মেছি, যে দেশের আলো-বাতাসে বেড়ে উঠেছি, সে দেশের প্রতি আমাদের যেমন— অধিকার রয়েছে, দেশেরও রয়েছে আমাদের প্রতি দাবি। সে দাবি হচ্ছে দেশকে ভালোবাসা, দেশে কল্যাণে ব্রত হওয়া। দেশপ্রেম মানবচরিত্রের মহত্তম গুণ। দেশ ও জাতির সেবায় নিজেকে উৎসর্গ করার মাঝেই মানবজীবনের সার্থকতা নিহিত। স্বদেশের উপকার ও কল্যাণের প্রতি যার দায়িত্ববোধ নেই, দেশের সমূহ অকল্যাণ দেখেও যার হৃদয় ব্যথিত হয়ে ওঠে না, সে সত্যিকার মানুষ হতে পারে না। সেই বিবেকহীন ব্যক্তি ও পশুর মধ্যে কোনো পার্থক্য নেই। যারা নিবেদিতচিত্তে দেশকে ভালোবাসে এবং দেশ ও জাতির উপকারে আত্মোৎসর্গ করে প্রকৃতপক্ষে তারাই মানুষ, তারাই দেশপ্রেমিক। সত্যিকার দেশপ্রেমিক দেশের মানুষ, মাটি, জল ইত্যাদি নিয়ে ভাবে এবং এদের উপকার সাধনে সে দৃঢ়সংকল্প। কিন্তু যারা আত্মকেন্দ্রিক, আত্মভাবনায় সবসময় বিভোর, স্বদেশের কল্যাণচিন্তা যাদের স্পর্শ করে না— তারা মানুষ নামের কলঙ্ক । দেশপ্রেমহীন বিবেকবুদ্ধিবিবর্জিত এ মানুষগুলো পশুতুল্য। পশুর যেমন থাকা-খাওয়ার মতো আত্মভাবনা ছাড়া আর কোনো চিন্তা নেই, অপরের ভালো-মন্দের প্রতি কোনো দৃষ্টি নেই, ঠিক তেমনই হচ্ছে এ মানুষগুলোরও অবস্থা । তাই দেশপ্রেমহীন মানুষ পশুর নামান্তর।

মন্তব্য: দেশের উপকারে যিনি নিবেদিতপ্রাণ, তিনিই প্রকৃতপক্ষে মানুষ । পক্ষান্তরে, যে ব্যক্তি দেশপ্রেমহীন আত্মকেন্দ্রিক সে ব্যক্তি নিঃসন্দেহে পশুর সমান ।

আর্টিকেলের শেষকথাঃ স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই স্বদেশের উপকারে নেই যার মন ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ