সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ  টি।

সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ
সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ

সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ

মূলভাব: বস্তুর সৌন্দর্য ও মূল্য নির্ধারিত হয় তার পরিমাণ দ্বারা। যে বস্তু পরিমাণে বেশি ও সহজলভ্য, জগতে তা সমাদর লাভ করে না ।

সম্প্রসারিত ভাব: মহামূল্যবান বস্তু লাভের দুর্বার আকাঙ্ক্ষা মানুষের মধ্যে সদা ক্রিয়াশীল । এ আকাঙ্ক্ষার কারণ— এ ধরনের বস্তু সহজলভ্য নয় । দুর্লভ এবং পরিমাণে অল্প হওয়ার জন্যে মানুষের কাছে এসব বস্তু এত মূল্যবান । এ বস্তুগুলো যদি অহরহ পাওয়া যেত, তবে সেগুলোর এত কদর হতো না । কারণ সহজলভ্য কোনোকিছুই মানবসমাজে সমাদৃত হয় না। মণি খুব মূল্যবান পদার্থ। এটিকে সংগ্রহের জন্যে মানুষ প্রচুর শ্রম ও অর্থ ব্যয় করে থাকে। মণির এ মূল্যবান হয়ে ওঠার পেছনে মানুষের রুচিবোধ যেমন ক্রিয়াশীল, তেমনই পরিমাণে স্বল্পতাও প্রধান কারণ হিসেবে কাজ করে। পৃথিবীর সমস্ত পাথর যদি এ রকম মণি-মুক্তোয় পরিণত হতো তবে মানুষের কাছে তার তেমন সমাদর থাকত না। আধিক্যের কারণেই এসব মূল্যবান বস্তু তার মর্যাদা ও সৌন্দর্য হারাত। পরিমাণের আধিক্যই মূল্যবান বস্তুর কদর, গ্রহণযোগ্যতা ও মূল্য কমিয়ে দেয়। বিশ্বপ্রকৃতির সব বস্তুর ক্ষেত্রেই একথা সত্য। প্রকৃতির বুকে যেসব বস্তুকে মানুষ মূল্যবান ও সুন্দর বলে ভাবতে শিখেছে, সেসব অর্জন করা কষ্টসাধ্য। স্বল্পতার কারণেই তা সহজে মানুষের নিকট ধরা দেয় না। এজন্যেই দুর্লভ পাথর, দুর্লভ প্রাণী, দুর্লভ ফুল এমনকি দুর্লভ প্রতিভা পর্যন্ত মানুষের নিকট আকাঙ্ক্ষার বস্তুতে পরিণত হয়। সেগুলো সমাদর লাভ করে মানবসমাজে সর্বজনীনভাবে।

মন্তব্য: যেকোনো সুন্দরকে অর্জন করা কষ্টসাধ্য বলেই তা সুন্দর ও মূল্যবান। আকাঙ্ক্ষার বশে এসব বস্তুর আধিক্য কামনা উচিত নয়। তাতে মানুষের সৌন্দর্য ভাবনার দৈন্যই প্রকাশ পায়। দুর্লভ ও মহামূল্যবান হওয়ার কারণেই মণির এত আকাঙ্ক্ষা মানুষের কাছে।

আর্টিকেলের শেষকথাঃ সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই সমস্ত পাথর হলে মহামূল্য মণি মণির কদর কিছু হত না কখনি ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ