bangla data

সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ  টি।

সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ
সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ

সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ

মূলভাব: মানুষের ভালোবাসাই পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধন। এ ভালোবাসা পাওয়া যায় কর্মগুণে। কর্মদ্বারা মানুষ অমর হয়ে থাকতে পারে বৃহৎ মানবগোষ্ঠীর অন্তরে ।

সম্প্রসারিত ভাব: অফুরন্ত সৌন্দর্যের ক্ষণস্থায়ী এক মধুর নিকুঞ্জ আমাদের পৃথিবী। ক্ষণস্থায়ী পৃথিবীতে মৃত্যু এক অনিবার্য সত্য। মৃত্যুর মাধ্যমে মানুষের নশ্বর দেহের বিলুপ্তি ঘটলেও তার মহৎকর্মের সুরভি কখনো শেষ হওয়ার নয়। তার এ মহৎকর্ম যুগ থেকে যুগান্তরে আদৃত হয়। মনে রাখতে হবে ‘মানুষ বাঁচে তার কর্মের মধ্যে, বয়সের মধ্যে নহে।' কাজেই মানুষ যদি যথার্থ কাজ করে যেতে পারে তবে মৃত্যু তার নশ্বর দেহ নিশ্চিহ্ন করে দিলেও তার কর্মের সুফল ও খ্যাতির আলোকবর্তিকায় সমুজ্জ্বল হয়ে ওঠে পার্থিব জগৎ। কর্মগুণে তিনি চিরঞ্জীব হয়ে থাকেন মানুষের মনের মণিকোঠায়। মানবমনের মণিকোঠায় প্রতিটি মানুষ তাকে শ্রদ্ধাভরে স্মরণ করে। তাই কবি, সাহিত্যিক, শিল্পী, দার্শনিক, বৈজ্ঞানিক, সমাজসেবী, রাষ্ট্রনায়ক প্রমুখ প্রতিভাবান ব্যক্তি যুগ যুগ ধরে স্মরণীয় ও বরণীয় হয়ে রয়েছেন। পক্ষান্তরে, যারা নিজেকে নিয়ে ব্যস্ত ছিল; সমাজ, দেশ ও জাতির মঙ্গলের জন্য কিছুই করেনি, মৃত্যুর সাথে সাথে মুছে গেছে তাদের নাম । কেউই তাদের শ্রদ্ধার সাথে স্মরণ করে না ।

মন্তব্য: মহৎ কর্মগুণ মানুষকে অমরত্ব প্রদান করে। পৃথিবীতে যাঁরা অমর হয়ে আছেন তাঁরা সবাই মহৎ কাজ করেছেন। অমরত্ব লাভের জন্যে সবাইকে মানবকল্যাণের জন্যে কিছু না কিছু করা উচিত। কেননা কাজই মানুষকে মানুষের মাঝে বাঁচিয়ে রাখে ।

আর্টিকেলের শেষকথাঃ সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই সেই ধন্য নরকুলে লোকে যারে নাহি ভুলে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ