উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ  টি।

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ
উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ

উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ

মূলভাব: উত্তম আর অধম পরস্পরের বিপরীতে অবস্থান নিলেও যিনি মধ্যম তিনি উত্তম আর অধমের বৈশিষ্ট্যের সমন্বয়সাধন করে জীবনচলার পথে অগ্রসর হতে চান ।

সম্প্রসারিত ভাব: উত্তম কখনো অধম দ্বারা প্রভাবিত হয় না তাই অধমের পাশাপাশি চলতে তার সমস্যা নেই। কিন্তু অধমের প্রভাবে প্রভাবিত হওয়ার সম্ভাবনা থাকে মধ্যমের। সেজন্যে তাঁকে সবসময় সচেতনভাবে অধম থেকে নিজেকে দূরে সরিয়ে রাখতে হয়। উত্তম স্বভাবতই দৃঢ়চিত্তের অধিকারী। তিনি একই সাথে সজ্জন এবং মর্যাদাবান। যে অধম সে তার কর্মের জন্যই হীন এবং ঘৃণার পাত্র। তার চরিত্রের কোনো সৌন্দর্য নেই। কাজেকর্মে সে সকলেরই অবজ্ঞা আর অবহেলার পাত্র। অন্যদিকে, মধ্যম শ্রেণির লোকজন দৃঢ়চিত্তের অধিকারী হন না। তাঁদের মধ্যে যেমন কিছু ভালো গুণ থাকে, তেমনই থাকে কিছু মন্দ বৈশিষ্ট্য। তাঁরা সবসময় শঙ্কিত থাকেন। উত্তম চরিত্রের মানুষকে দেখে তাঁরা হীনম্মন্যতা এবং অপরাধবোধে ভোগেন। অধমের কাছ থেকে তাঁরা দূরে দূরে থাকেন। তাঁদের মধ্যে এ ভাবনা কাজ করে যে অধমের সংস্পর্শে এলে তাঁরা হয়তো অধম হয়ে যেতে পারেন। এজন্য তাঁরা উত্তম এবং অধম উভয় শ্রেণির লোককেই এড়িয়ে যান। অন্যদিকে যিনি উত্তম তিনি অধমের সাথে মিশতে ভয় পান না। কারণ পাপীর পাপ তাঁকে স্পর্শ ও কলঙ্কিত করতে পারে না। যাঁরা উত্তম তাঁদের মনোবল অনড় ও অটল হৃদয়-বলে তাঁরা বলীয়ান, ধর্মবোধে তাঁরা উজ্জীবিত, পাপ তাঁদের স্পর্শ করতে পারে না। এটি খুব স্বাভাবিক যে, সেই প্রাচীনকাল থেকেই মানুষ উত্তম, মধ্যম আর অধম এ তিন ভাগে বিভক্ত হয়ে আছে। ভালো মানুষ মন্দ লোকের সাথে মিশেও তাঁদের স্বাতন্ত্র্য বজায় রাখতে পারেন। কারণ ' তাঁদের চারিত্রিক দৃঢ়তা, মনোবল প্রশ্নাতীত। উত্তম যিনি, তিনি স্বভাবতই সত্যসন্ধানী। তাই অধমের অন্যায় আর অসত্য, পাপ আর মন্দ কাজ তাঁকে তাঁর অবস্থান থেকে দূরে সরিয়ে নিতে পারে না। সব দিক বিবেচনা করলে মধ্যমের সংকটই বেশি। কেননা তিনি সমস্যাগ্রস্ত হবেন আশঙ্কায় সারাক্ষণ তটস্থ থাকেন বলে সকলের সাথে মিশতে ভয় পান । এমনকি তিনি তাঁর অবস্থান নিয়েও শঙ্কিত থাকেন ।

মন্তব্য: উত্তম ব্যক্তি সব দিক থেকেই উত্তম। তিনি তাই মধ্যম আর অধমের সাথে সহজেই মিশতে পারেন। কারণ অবস্থান বিচ্যুতির ভয় তাঁর নেই। কিন্তু মধ্যমকে উত্তম আর অধমের কাছ থেকে দূরে থাকতে হয় নিজের চরিত্রের দোলাচল বৈশিষ্ট্যের জন্য ।

আর্টিকেলের শেষকথাঃ উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই উত্তম নিশ্চিন্তে চলে অধমের সাথে তিনিই মধ্যম যিনি চলেন তফাতে ভাবসম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ