শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি  টি।

শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি
শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি

কলেজ থেকে শিক্ষাসফরে যাওয়ার ঘটনার বর্ণনা দিয়ে একটি দিনলিপি লেখো

১৯ ফেব্রুয়ারি, ২০২২ শনিবার

রাত ১১টা ৪০ মিনিট

ঢাকা

শীতের শিশিরভেজা দিনের জড়তা কাটিয়ে প্রকৃতিতে এসেছে বসন্ত। আজ আমরা কলেজের দুই শিক্ষকের নেতৃত্বে বৃহত্তর সিলেট জেলায় দুই দিনের শিক্ষাসফর শেষ করে এলাম। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি শ্রীপুর, হরিপুর, মাধবকুণ্ড, জাফলং প্রভৃতি স্থানের অপরূপ সৌন্দর্য উপভোগ করেছি এই দুদিনে ।

কলেজ ক্যাম্পাস থেকে পরশু সকালে আমরা নির্ধারিত বাসে সকাল ৮টায় যাত্রা শুরু করি সিলেটের উদ্দেশে। সিলেটে প্রবেশের আগে চোখে পড়ে পাহাড়ি উঁচু-নিচু পথ দুপাশে পাহাড়, পাহাড়ের গায়ে চা বাগান, 'যা আমার মনে অপার বিস্ময় তৈরি করে। সন্ধ্যা ৬টায় আমরা পৌছলাম সিলেট শহরে। একটি এনজিওর রেস্ট হাউসে আমাদের থাকার ব্যবস্থা করা হয়েছিল।

সকালে আমরা গিয়েছি শিলং পাহাড়ের পাদদেশে জাফলং শহরে। দেখে মনে হয়, এ যেন কোনো শিল্পীর খেয়ালি তুলির আঁচড়ে আঁকা জলরঙের ছবি । পাহাড়ের ঢাল দিয়ে চা বাগানে হাঁটতে হাঁটতে চা গাছের পাতা স্পর্শ করে এক অসীম, অভাবনীয় পুলক অনুভব করছিলাম। হরিপুর ও শ্রীপুরের গ্যাসক্ষেত্রে গেলে ওখানকার কর্মকর্তারা আমাদের সবকিছু ঘুরিয়ে দেখালেন। কীভাবে গ্যাস উত্তোলিত হচ্ছে, শোধিত হচ্ছে তা আমাদের বোঝালেন। এখানে না এলে জীবনের একটা বাস্তব অভিজ্ঞতা থেকে বোধহয় বঞ্চিত হতাম।

দুপুরে ফিরে এসে খাওয়ার পর বিকেলে গেলাম মাধবকুণ্ডে। ক্লান্তিহীন, অপরূপ জলপ্রপাত দেখে বিস্মিত হলাম। তার বিরামহীন শব্দ, পাখির কলতান সব মিলিয়ে প্রকৃতির এক অপার সৌন্দর্য আমাদের মুগ্ধ করেছে। সেখানেই থেকে যেতে মন চাইছিল কিন্তু বাস্তবতার কারণে মানুষকে নাগরিক কোলাহলে ফিরে আসতেই হয়। আজ সন্ধ্যায় ফিরেছি । কিন্তু মনে জেগে আছে সৌন্দর্যের লীলাভূমি সিলেটের স্মৃতি ।

আর্টিকেলের শেষকথাঃ শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি

আমরা এতক্ষন জেনে নিলাম শিক্ষা সফরের অভিজ্ঞতা নিয়ে দিনলিপি  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ