সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ জেনে নিবো। তোমরা যদি সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ টি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ  টি।

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ
সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ

সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ

মূলভাব: মানব-সংসারে কান পাতলেই শুনতে পাওয়া যায় বিক্ষুব্ধ সমুদ্রসম দুঃখ-দৈন্যের আহাজারি। বিপদসিন্ধু আমাদের চতুর্দিকে সর্বদাই প্রবহমান। তবুও পৃথিবীর মানুষ এতে শঙ্কাকুল নয় । আশায় বুক বেঁধে সে পাড়ি দিতে চায় সংসার-সমুদ্র।

সম্প্রসারিত ভাব: পার্থিব জগতের দুঃখময় জীবনে মানুষ প্রতিনিয়ত বিপর্যস্ত। কিন্তু তারপরও দুঃখের অমানিশা কেটে একদিন সুখের সোনালি সকাল জীবনে আসবেই— এ আশায় মানুষ বুক বাঁধে, বেঁচে থাকে। জীবনের সংক্ষিপ্ত পরিসরে মানুষ জানে না কখন তার দুঃখের অন্ধকার রাত পোহাবে। জানে না বলেই আশায় আশায় তার জীবন কেটে যায়, একসময় উপস্থিত হয় সে জীবনসায়াহ্নে। সারাটা জীবন তার দুঃখ, দৈন্য আর আশাভঙ্গের হতাশায় সমাচ্ছন্ন হয়ে যায়। তবুও আশার প্রদীপ জ্বলে নিরবচ্ছিন্ন। সুখের পায়রাগুলো ওড়াউড়ি করে আশার আকাশ জুড়ে ৷ নতুন প্রত্যয়ে সে উদ্দীপ্ত হয়। দুঃখ-দারিদ্র্যের সমস্ত বাধা অতিক্রম করে সে এগিয়ে যেতে চায়। সংসাররূপ সাগরে দুঃখের তরঙ্গমালার মারমুখী আক্রোশের মুখোমুখি আশা যেন ভেলার মতো আশ্রয় হিসেবে মানুষের জীবনে প্রতিভাত। সহস্র দুঃখবেদনা আর প্রতিকূলতার বিরুদ্ধে মানুষ রুখে দাঁড়ায়, বেঁচে থাকার স্বপ্ন দেখে আশার ভেলায় ভর করে। বাধা-বিপত্তি ও তরঙ্গ অভিঘাতময় মানুষের জীবনের ‘আশা’ যদি ভেলা হয়ে অকূল পারাবার পাড়ি দিতে সাহস না জোগাত, যদি আলোকরশ্মির ইঙ্গিত প্রদান না করত তাহলে মানুষ জীবনযুদ্ধে পরাজিত হতোদ্যম মানুষে পরিণত হতো ।

মন্তব্য: সংসার-সমুদ্রে মানুষ অক্লান্ত প্রচেষ্টার মাধ্যমে ছিনিয়ে নেয় জয়মাল্য। আশাই তাদের জীবনের একমাত্র হাতিয়ার। মানুষ যখন চাওয়া-পাওয়া হতাশার দ্বন্দ্বে দোদুল্যমান ঠিক তখনই আশা মানুষকে এগিয়ে নিয়ে যায় সম্মুখপানে। এমনইভাবে নির্ভয়ে সে বিপদ-সিন্ধু অতিক্রম করে জীবনকে সুষমামণ্ডিত করে তোলে ।

আর্টিকেলের শেষকথাঃ সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ

আমরা এতক্ষন জেনে নিলাম সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ  টি। যদি তোমাদের আজকের এই সংসার সাগরে দুঃখ তরঙ্গের খেলা ভাব সম্প্রসারণ  টি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ