সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো   টি।

সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো 

সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো 

উত্তর: বাক্যের সাধারণ গঠন কাঠামো অনুযায়ী প্রথমে উদ্দেশ্য বা কর্তা এবং শেষে ক্রিয়া বসলেও কখনও কখনও এর ব্যতিক্রম দেখা যায়। বাক্যের পদ সংস্থাপনের এ ব্যতিক্রমকে সম্মুখন বা পদবিপর্যয় বলে । যেমন : 

সম্মুখন: বক্তব্যের কোনো অংশকে অধিকতর গুরুত্ব দিতে কিংবা গদ্যশৈলির একঘেঁয়েমি দূর করতে বাক্যের একটি অংশকে সম্মুখে বা প্রথমে নিয়ে আসাকেই সম্মুখন বলে । যেমন:

স্বাভাবিক: সব ভাইবোন মিলেই তারা কাজটি করেছে ।

সম্মুখন: কাজটি তারা সব ভাইবোন মিলেই করেছে ।

পদবিপর্যয়: বাক্যের গঠন কাঠামো অনুযায়ী ক্রিয়া সাধারণত শেষে বসলেও কখনও কখনও গদ্যশৈলীতে বৈচিত্র্য আনার জন্য ক্রিয়ার পর অন্য কোনো শব্দ বা শব্দগুচ্ছ বসানো হয়। ক্রিয়ার পর এ ধরনের শব্দ বা শব্দগুচ্ছ বসানোকেই পদবিপর্যয় বলে । যেমন:

স্বাভাবিক: কাজী নজরুল ইসলাম ব্যক্তি হিসেবে খুবই স্বাধীনচেতা ছিলেন ।

পদবিপর্যয়: কাজী নজরুল ইসলাম ব্যক্তি হিসেবে ছিলেন খুবই স্বাধীনচেতা ।

আর্টিকেলের শেষকথাঃ সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো 

আমরা এতক্ষন জেনে নিলাম সম্মুখন ও পদ বিপর্যয় বলতে কী বোঝ? উদাহরণসহ লেখো  টি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ