১০০০ ইটের দাম কত | ইট কত প্রকার ও কি কি

আসসালামু আলাইকুম প্রিয় বন্ধুরা আমাদের আজকের ব্লগের বিষয় হলো ইট কত প্রকার ও কি কি? আশা করি আপনার প্রশ্নটি যদি ১০০০ ইটের দাম কত ও ইট কত প্রকার ও কি কি হয়ে থাকে তাহলে আপনাকে স্বাগতম আমাদের আজকের পোষ্টে।

১০০০ ইটের দাম কত  ইট কত প্রকার ও কি কি
১০০০ ইটের দাম কত  ইট কত প্রকার ও কি কি

ইট কি | what is brick

ইট হচ্ছে ঘর বাড়ি বা বিল্ডিং তৈরির একটি অতি আবশ্যকীয় ও মৌলিক উপাদান, ৮০ দশকে আমাদের দেশে একটা প্রচলিত প্রবাদ ছিলো একটি গ্রামের মধ্যে যার বাড়িতে টিনের ঘর আছে সেই ব্যাক্তি ওই গ্রামের সবচেয়ে বড়লোক। 

যদিও বর্তমান প্রজন্মের কাছে এই কথাটা হাস্যকর, কারণ বর্তমানে আমাদের দেশের মানুষ যত গরিব হোক না কেন সবার বাড়িতে টিনের ঘর আছে। আর শতকরা ৭০ ভাগ মানুষের ঘর ইটের তৈরি। 

বর্তমানে যারা নতুন বাড়ি তৈরি করছে তারা কেউ টিনের বাড়ি বানাচ্ছেন না, সবাই ইট দিয়ে বাড়ি বানাচ্ছেন। 

যাদের টিনের ঘর বা বাড়ি আছে তাদের সপ্ন হচ্ছে কবে এই টিনের ঘর ভেঙ্গে ইটের ঘর বানাবে। আপনার যদি ইট দিয়ে বাড়ি বানানোর ইচ্ছে বা সপ্ন থাকে তাহলে অবশ্যই জেনে রাখা ভালো যে ইট কত প্রকার ও কি কি? 

আমাদের আজকের এই টিউটোরিয়াল আপনি জানতে ইট কত প্রকার? ইট তৈরির ইতিহাস উপাদান দাম ও প্রকারভেদ সম্পর্কে। 

ইট কত প্রকার ও কি কি | ইটের প্রকারভেদ

আমাদের দেশে তিন ধরনের ইট পাওয়া যায়, এক নাম্বার দুই নাম্বার ও তিন নাম্বার। আমাদের মধ্যে সাধারণ মানুষ প্রথম দেখায় কোনটা এক নাম্বার ইট কোনটা দুই নাম্বার ইট বা কোনটা তিন নাম্বার ইট সেটা বুজতে পারবেন না। 

তবে যারা রাজমিস্ত্রীর কাজ করেন বা যারা ইটের ব্যবসা করেন তারা ইট দেখেই বলে দিতে পারবেন কোনটা এক নাম্বার আর কোনটা তিন নাম্বার। 

আপনি যদি ৫-১০ তলা বিশিষ্ট বিল্ডিং বানাতে চান তাহলে অবশ্যই এক নাম্বার ইট দিয়ে বিল্ডিং বানাতে হবে। আর যদি হাপ বিল্ডিং বানাতে চান তাহলে দুই নাম্বার ইট দিয়ে বানালে সমস্যা নাই। 

আর তিন নাম্বার ইটের ব্যবহার হয় ক্ষনস্থায়ী কোনো ঘর বানাতে, এছাড়াও সুড়কি তৈরিতে তিন নাম্বার ইটের ব্যবহার করা হয়।

ইটের দাম কত | ১০০০ ইটের দাম কত

কিছুদিন আগেও প্রতি হাজার ইটের দাম ছিলো ৭-১০ হাজার টাকা, কিন্তু বর্তমানে এক নাম্বার প্রতি হাজার ইটের দাম ১৪ হাজার টাকা, দুই নাম্বার প্রতি হাজার ইটের দাম ১০ হাজার টাকা। 

আর তিন নাম্বার প্রতি হাজার ইটের দাম ৮ হাজার টাকা। এটা হচ্ছে ইটের প্রাথমিক দাম তবে বাংলাদেশের বিভিন্ন এলাকায় ইটের দাম এর চেয়ে কমবেশি হতে পারে। 

বিশেষ করে যেসব এলাকায় একের অধিক ইটভাটা আছে সেখানে ইটের দাম নিয়ে কম্পিটিশন চলে, আপনি যদি ইট কিনেন তাহলে সেই সব এলাকা থেকে ইট কেনার চেষ্টা করবেন যেখানে ৩-৪ টা ইটভাটা আছে।

ইট তৈরির ইতিহাস কি?

বিশ্বের সবচেয়ে বড় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার তথ্যমতে খ্রীষ্টপূর্ব ৭,৫০০ বছর আগে ইটের সন্ধান যায় গেছে। 

জানা যায় এই ইট দক্ষিণ-পূর্ব আনাতোলিয়ার নিকটবর্তী দিয়াবাকির কাছাকাছি তাইগ্রিস এলাকা থেকে সংগৃহীত হয়েছে। 

অন্য এটি সুত্রের ইতিহাস অনুযায়ী জানা যায় মধ্যপ্রাচ্যে খ্রীষ্ট পূর্ব তৃতীয় শতকে আগুনে পোড়া ইট তৈরী করা হয়েছিল।

ইট তৈরির উপাদান

ইট পাথরের মত দীর্ঘস্থায়ী এবং মজবুত না কারণ ইট তৈরিতে তেমন কোনো উপাদান ব্যবহার করা হয়না। মাটি ভিজিয়ে নরম করে সেই মাটিকে আয়তঘনক আকারের ছাঁচে ঢেলে ইট তৈরি করে সেই ইট রোদে শুকানো হয়। 

তারপর সেই কাঁচা ইটকে আগুনে পোড়িয়ে পাকা ইট তৈরি করা হয়। বহু প্রাচীনকাল থেকেই পৃথিবীর বিভিন্ন দেশে রোদে শুকানো বা আগুনে পোড়ানো ইট ব্যবহৃত হয়ে আসছে। 

ইট পুড়ানোর সময় কিছু ইট বেশি পুড়ে যায় ও কেকের মত ফুলে উঠে যাকে বলে ঝামা ইট বলে এই ঝামা ইট শক্ত ও এবড়ো থেবড়ো বলে ঘষামাজার কাজে ব্যবহৃত হয়।

ইট তৈরি কারখানা

ইট তৈরির কারখানাকে বলা হয় ইটের ভাঁটা বা ইটখোলা, সাধারণত কৃষি জমিতে যেখানকার মাটি ইট তৈরির উপযোগী সেখানে ইট তৈরি করা হয়। 

ইটভাটার উপরিভাগে ১২০ ফুট উচ্চতাবিশষ্ট চিমনি থাকে যা দিয়ে ধোঁয়া বের হতে দেখা যায়। বাংলাদেশে আধুনিক কারখানায় ইট প্রস্তুত শুরু হয় ১৯৮০ সালের পর থেকে, বায়ুদূষণের উৎস সংক্রান্ত পরিবেশ অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী গাজীপুর, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ মুন্সিগঞ্জ সহ আমাদের বাংলাদেশে প্রায় ৮ হাজার ইটভাটা আছে। যদিও গত ১০ বছর আগে এই সংখ্যাটা ছিলো মাত্র ৩ হাজারে। 

আর্টিকেলের শেষকথাঃ ১০০০ ইটের দাম কত | ইট কত প্রকার ও কি কি

শেষ করছি তার আগে বলি আপনি যদি পুরো লেখাটি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে আমি আশা করছি ইট সম্পর্কে আপনার কোনো তথ্য অজনা নেই। আর আপনি যদি মনে করেনইট সম্পর্কে আরো কোনো তথ্য থাকে তাহলে কমেন্ট করে জানাবেন, ইট সম্পর্কে আর কি জানতে চান আমরা এই টিউটোরিয়াল টি আপডেট করে দেওয়ার চেষ্টা করবো। আর হ‌্যাঁ পোষ্ট টি ভালো লাগগে অবশ্যই শেয়ার করতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ