bangla data

মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মার্কসীয় নারীবাদ ও সমাজ নারীবাদের মধ্যে বৈসাদৃশ্য দেখাও।

মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর
মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর

মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর

  • অথবা, মার্কসীয় নারীবাদ ও সমাজ নারীবাদের মধ্যে বৈসাদৃশ্য দেখাও।
  • অথবা, সমাজতান্ত্রিক ও মার্কসীয় নারীবাদের মধ্যে কি কোনো পার্থক্য আছে বিস্তারিত আলোচনা কর । 

উত্তর : ভূমিকা : একজন মানুষ হিসেবে নারীর তার অধিকারের দাবি হলো নারীবাদ। নারীবাদ বর্তমান পুরুষতান্ত্রিক ও ধনিকতান্ত্রিক এবং শ্রেণি বৈষম্য দূরীভূত করতে আগ্রহী। 

মার্কসবাদীরা শ্রেণি বৈষম্য ও সকল প্রকার নির্যাতন বিলোপ করে একটি সাম্যবাদী সমাজ প্রতিষ্ঠার প্রতি আগ্রহী ও বদ্ধপরিকর। মূলত শ্রেণিহীন বৈষম্যমূলক সমাজ বিলোপ করে একটি নিরন্তর সমাজ প্রতিষ্ঠাই হলো নারীবাদের উদ্দেশ্য।

→ নারিবাদ: নারীবাদ শব্দটির ইংরেজি প্রতিশব্দ হলো Feminism আর এই Feminism শব্দটি এসেছে Femme অর্থ নারী আর isme অর্থ মতবাদ । সুতরাং উভয় শব্দের সমন্বয়ে Feminism অর্থাৎ নারীমতবাদ ।

১৮৮০ সালে ফ্রান্সে শব্দটি গৃহীত হয়েছে। নারীবাদ সম্পর্কে Christina Hoft Sommers বলেছেন-A concern for women and a determination to see them fairly treated.

বাংলাদেশে নারী চিন্তাবিদ সালমা খান বলেন- নারীবাদ হলো নারী ও পুরুষের সমন্বয়ে একটি ন্যায়বিচারভিত্তিক সুষম ও উন্নত সমাজ ব্যবস্থার প্রক্রিয়া ।

→ মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের বৈসাদৃশ্য : মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য বা বৈসাদৃশ্যগুলো তুলে ধরা হলো :

১. নারীবাদ পুরুষতন্ত্রের উপর অত্যধিক জোর দেয়ার পক্ষে হলেও কিন্তু মাকর্সবাদীরা পুরুষতন্ত্রকে তেমন বেশি গুরুত্ব দেন না। নারীবাদীরা মনে করে থাকে যে, পুরুষতন্ত্র বস্তুগত ভিত্তির মধ্য দিয়ে নারীর উপর নির্যাতন চালায় ।

২. সমাজতান্ত্রিক নারীবাদীরা পারিবারিক শ্রমের মূল্যায়নের নামে গৃহের অভ্যন্তরে পণ্য সম্পর্ক ও মজুরি চালু করার দাবিও স্বামীকে পুঁজিবাদী আর স্ত্রীকে সর্বহারা করে শ্রেণি সংগ্রামের আহ্বান করেন। তবে এটি মার্কসবাদীরা কোনভাবে সমর্থন করেন না। মাকর্সবাদীরা শুধুমাত্র কাঠামোগত পারিবারিক সম্পর্কগুলোর বিলোপ চান ।

৩. মার্কসবাদীরা সকল ধরনের শোষণ ও শ্রেণি বৈষম্যের চূড়ান্ত বিলোপ সাধন চান। এবং কোনভাবে নারীকে গৃহের মধ্যে আবদ্ধ রাখতে চান না।

৪. মার্কসবাদীরা মনে করেন ব্যক্তিগত সম্পত্তি থেকেই যাবতীয় শোষণ ও নির্যাতনের উদ্ভব হয়। কিন্তু রাশিয়ার সমাজ ব্যবস্থায় তার প্রমাণ পাওয়া যায় না । আর সমাজতান্ত্রিক নারীবাদীরা সম্পত্তির উচ্ছেদ নয়; বরং অংশীদারিত্ব নিশ্চিত করতে বেশি বদ্ধপরিকর। 

৫. মার্কসবাদীরা মনে করে যে নারী মুক্তির মাধ্যমে নারী ও পুরুষের উভয়ের মুক্তি হিসেবে গণ্য করা হয়। কিন্তু সমাজতান্ত্রিকরা মনে করে যে নারীমুক্তি হলো পুরুষের অধীনতা নারীকে মুক্ত করা। তাই তারা নারী মুক্তিকে একটি ‘অটোনোমাস' আন্দোলন হিসেবে দেখতে চান ।

৬. মার্কসবাদীদের সামাজিক শ্রম ও গৃহশ্রমকে সমাজতান্ত্রিকরা কোনভাবেই পছন্দ করেন না। তারা পরিবারকে প্রধান কারণ হিসেবে চিহ্নিত করেছেন। তবে উভয়ে পারস্পরিকভাবে শ্রেণি বৈষম্য ও নির্যাতন রোধ করতে পারলে নারী মুক্তি আসার সমূহ সম্ভাবনা ।

৭. উনিশ শতকে নারী মুক্তির আন্দোলনের সঙ্গে মার্কস এঙ্গেলসের যুক্ত হওয়ার সুযোগ থাকলেও তাতে তারা যুক্ত হয়নি। এবং নারী মুক্তির সাথে তারা সমাজতন্ত্র যোগাযোগ খুঁজে পান। তবে মার্কস পুঁজিবাদকে ব্যাখ্যা করতে গিয়েও নারী মজুরি ও গৃহকর্ম সম্পর্কে বিভ্রান্ত হয়েছেন।

৮. অর্থনীতিবিদ হেইডি হাটম্যান বলেন- প্রাথমিক পর্যায়ে মার্কসবাদীরা নারীর শোচনীয় অবস্থা সম্পর্কে সচেতন থাকলেও তারা পুঁজিবাদের অধীনে পুরুষের ও নারীর ভিন্ন ভিন্ন অভিজ্ঞতার উপর জোর দেন। এবং কোনভাবে নারী নিপীড়নকে সমর্থন করেন না, তাই তারা নারীর অব্যাহত পুরুষের স্বার্থের কথা স্বীকার করেন ।

৯. মার্কস ও সমাজতান্ত্রিক মতবাদ উভয়েই সুষম বণ্টনের পক্ষে কিছু বৈসাদৃশ্য বিরাজমান ।

১০. মার্কসবাদীরা ব্যক্তিগত সম্পদকে সর্বপ্রকার অত্যাচার ও নির্যাতনের মূল বলে মনে করে। কিছু সমাজতান্ত্রিকেরা এই মত স্বীকার করেন না।

উপসংহার : মার্কসবাদীদের থেকেই বর্তমান সমাজ ব্যবস্থার পরিবর্তনের মতাদর্শ পাওয়া যায়। দেশ, বর্ণ, জাতি, লিঙ্গ, নিপীড়নের হাত থেকে নারী মুক্তির বজ্র কণ্ঠ মার্কসবাদীদের থেকে অবলোকন করা যায়। ফলে নারী মুক্তির আন্দোলনের ক্ষেত্রে কোনভাবেই মার্কসবাদকে উপেক্ষা করা যায় না। নারী মুক্তির জন্য মার্কসবাদই অন্যতম ভূমিকার অধিকারী ।

আর্টিকেলের শেষকথাঃ সমাজতান্ত্রিক ও মার্কসীয় নারীবাদের মধ্যে কি কোনো পার্থক্য আছে বিস্তারিত আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম মার্কসীয় ও সমাজতান্ত্রিক নারীবাদের মধ্যে পার্থক্য আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ