bangla data

আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আব্বাসীয়দের উৎপত্তি সম্পর্কে যা জান লেখ ।

আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে
আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে

আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে

উত্তর : ভূমিকা : উমাইয়া খলিফা দ্বিতীয় ইয়াজিদের শাসনামলে আব্বাসীয়দের নানামাত্রিক আন্দোলন শুরু হয় এবং ৭৫০ খ্রিস্টাব্দে উমাইয়া বংশের ধ্বংসস্তূপের ওপর বা উমাইয়াদের পতন ঘটিয়ে আব্বাসীয়রা ক্ষমতা আরোহণ করে। 

আবুল আব্বাস আস সাফফাহ ছিলেন এ বংশের প্রতিষ্ঠাতা। মূলত রসুল (সা.)-এর চাচা আবুল আব্বাস বিন আব্দুল মুতালিব বিন হাশিমের নাম থেকে আব্বাসীয় বংশের নামকরণ করা হয়েছে। এ বংশে মোট ৩৭ জন শাসক ছিলেন। ইসলামের ইতিহাসে আব্বাসীয় বংশ প্রায় ৫০০ বছর স্থায়ী ছিল।

→ আব্বাসীয় বংশের উৎপত্তি/উদ্ভব : আব্বাসীয় বংশের উত্থান মুসলিম ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ বিষয়। আব্বাসীয় বংশের উৎপত্তি হয়েছে মূলত মহানবি (সা.)-এর চাচা আল আব্বাস বিন আব্দুল মুত্তালিব বিন হাশিম এর বংশ থেকে। 

কারণ এ আবুল আব্বাসের নামানুসারে আব্বাসীয় বংশের নামকরণ করা হয়েছে। আবুল আব্বাসের চারপুত্র ছিলেন- আব্দুল্লাহ, ফজল, উবায়দুল্লাহ ও কায়সান। তিনি এ চার পুত্র রেখে হিজরি ৩২ সনে মৃত্যুবরণ করেন। 

তার পুত্রদের সবাই ছিলেন বিশাল যোগ্যতাসম্পন্ন যোদ্ধা এবং তাঁরা প্রত্যেকেই সিফফিনের যুদ্ধে হযরত আলী (রা)- এর পক্ষে অংশগ্রহণ করেছিলেন। তাঁরা হযরত আলী (রা.) এবং তার সন্তানদেরও সমর্থক ছিলেন। আবদুল্লাহ ইতিহাস ও হাদিসে ইবনে আব্বাস নামে পরিচিত। 

ইমাম হুসাইন কারবালার যুদ্ধে নিহত হলে তিনি ভগ্ন হৃদয়ে ৬৮৬ মতান্তরে ৬৮৭ খ্রিস্টাব্দে ৭০ বছর বয়সে তায়েফে মারা যান।ইবনে আব্বাসের মৃত্যুর পর তার পুত্র আলী পরিবারের কর্তৃত্বভার গ্রহণ করেন। 

৭৩৫ খ্রিস্টাব্দে আলীর মৃত্যুর পর তার পুত্র মুহাম্মদ তার স্থলাভিষিক্ত হন। তিনি ছিলেন আব্বাসীয় আন্দোলনের প্রবক্তা। মুহাম্মদের নেতৃত্বে আহল আল বারাতের নামে পরিচালিত আন্দোলনের মাধ্যমে ৭৫০ সালে যাবের যুদ্ধে উমাইয়াদের পরাজিত করে আব্বাসীয়রা ক্ষমতায় আসে। 

মুহাম্মদই প্রথম আব্বাসীয়দের জন্য খেলাফত দখলের পরিকল্পনা গ্রহণ করেন। খেলাফতে তার বংশের ন্যায়সঙ্গত অধিকার প্রমাণের জন্য সর্বসাধারণের সামনে একটি সূত্র তুলে ধরেন। কিন্তু মুহাম্মদ ৭৪৪ খ্রিস্টাব্দে মারা যান। 

মৃত্যুর পূর্বে তিনি তার তিন পুত্র ইব্রাহিম, আবুল আব্বাস আস সাফফাহ এবং আবু জাফর আল মনসুরকে পরপর উত্তরাধিকারী মনোনীত করে যান । এভাবে আব্বাসীয়দের উৎপত্তি ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, মহানবি (সা.)-এর চাচা আল আব্বাস বিন আব্দুল মুত্তালিব বিন হাশিম-এর বংশ থেকেই আব্বাসীয় বংশের উৎপত্তি। মূলত ৭৫০ খ্রিস্টাব্দে জাবের। যুদ্ধের উমাইয়াদের পতনের মধ্য দিয়ে আব্বাসীয়রা ক্ষমতায় আসে। 

উমাইয়া খলিফা ২য় ইয়াজিদ-এর শাসনামলে আব্বাসীয় আন্দোলন শুরু হয়। ৭৫০ সালের ২৫ জানুয়ারি উমাইয়া এবং আব্বাসীয়দের মধ্যে প্রচণ্ড যুদ্ধ শুরু হয়। আর যুদ্ধে উমাইয়ারা পরাজিত হয় এবং আব্বাসীয়রা সিংহাসনে আরোহণ করে। এভাবে ইতিহাসে আব্বাসীয়রা উৎপত্তি লাভ করে।

আর্টিকেলের শেষকথাঃ আব্বাসীয়দের উত্থান হয়েছিল কিভাবে

আমরা এতক্ষন জেনে নিলাম আব্বাসীয়দের উৎপত্তি সম্পর্কে যা জান লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ