business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কিভাবে আবু মুসলিমের পতন ঘটেছিল।

আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন
আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন

আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন

উত্তর : ভূমিকা : আব্বাসীয় প্রচারণায় উদ্যোক্তা এবং রাজবংশ স্থাপনের অন্যতম কর্ণধার ছিলেন আবু মুসলিম। খোরাসানে আবু মুসলিম অপরিসীম ক্ষমতা এবং জনপ্রিয়তা অর্জন করেছিলেন।খোরাসানি পারস্যের খোরাসান প্রদেশের অধিবাসী হওয়ায় তিনি খোরাসানি নামে পরিচিত। 

তিনি খোরাসানের শাসনকর্তা নিযুক্ত ছিলেন। স্বীয় মেধা ও যোগ্যতা দ্বারা আব্বাসীয়দের সেবা করলেও অত্যন্ত নিষ্ঠুরভাবে তাকে হত্যা করা হয়, যা আব্বাসীয় শাসনকে কলঙ্কিত করে।

→ আবু মুসলিমের দাম্ভিকতা : আবু মুসলিমের আচরণ এতো বেশি দাম্ভিকতাপূর্ণ হয়ে উঠে যে, নাসিবিনের রাজদূত লুণ্ঠিত দ্রব্যের তালিকা প্রস্তুত করতে গেলে তিনি খলিফার প্রতি যে উক্তি করেন তা সম্মানসূচক ছিল না। এরূপ বিপজ্জনক ব্যক্তিকে অপসারণ করাই তখন খলিফার প্রধান লক্ষ্য হয়ে দাঁড়ায় ।

→ আবু মুসলিমের পতনের কারণ : খোরাসানে আবু মুসলিম অপরিসীম ক্ষমতা এবং জনপ্রিয়তা অর্জন করেছিলেন। এমনকি সেখানে একদল লোক তাঁকে নবির মর্যাদা দান করে। তিনি যেমন আব্বাসীয় বংশকে প্রতিষ্ঠিত করেছিলেন, তেমনি নিতান্ত অঙ্গুলি সংকেতে তার ধ্বংসসাধন করতেও সক্ষম ছিলেন। 

সুতরাং তার অপরিসীম ক্ষমতা, জনপ্রিয়তা, দাম্ভিকতা, রণকৌশল, দৃঢ়তা ইত্যাদি গুণের মধ্যে খলিফা মনসুর আব্বাসীয় খিলাফতের ভবিষ্যৎ বিপদ সম্ভাবনা লক্ষ্য করেছিলেন এবং ষড়যন্ত্র করে সকলের অলক্ষে তাঁর প্রাণসংহার করেন।

 উপসংহার : উপরিউক্ত আলোচনার প্রেক্ষিতে প্রতীয়মান হয় যে, | আব্বাসীয় বংশকে সুপ্রতিষ্ঠিতকরণে আবু মুসলিম যথেষ্ট অবদান রাখলেও খলিফা আল মনসুর নিজের বংশকে কন্টকহীন করার | উদ্দেশ্যেই মনসুরের এই হীন পন্থা অবলম্বন করতে হয়। 

বস্তুত, “আবু মুসলিম যতদিন জীবিত ছিলেন ততদিন মনসুর নিজেকে সিংহাসনে নিরাপদ মনে করেননি," যে কারণে আল মনসুর আবু মুসলিমকে কৌশলে হত্যার মাধ্যমে আবু মুসলিমের পতন ঘটান ।

আর্টিকেলের শেষকথাঃ কিভাবে আবু মুসলিমের পতন ঘটেছিল

আমরা এতক্ষন জেনে নিলাম আবু মুসলিম খোরাসানী কিভাবে নিহত হয়েছিলেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc