আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়।

আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়
আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়

আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়

উত্তর : ভূমিকা : একজন আদর্শ নারী জাতি গঠনে অগ্রণী ভূমিকা পালন করে। তাছাড়া একজন আদর্শ নারী দেশ ও সমাজ গঠনে অসামান্য অবদান রাখে । প্রাচীনকালে গ্রীসে এই আদর্শ নারী সম্পর্কিত ধারণার সৃষ্টি হয়েছিল।

→ আদর্শ নারী বা শ্রেষ্ঠত্বের মানদণ্ড : প্রাচীন গ্রিস পুরুষ ও নারীকে মূলত একই মানদণ্ডে বিচার করা হতো। সেইকালে একজন নারীর শ্রেষ্ঠত্বের মানদণ্ড ছিল তার পুরুষের মতো আচরণ। আদিকাল থেকেই পুরুষরা কর্মদক্ষ, যুদ্ধে পারদর্শী ও সাহসী ছিল। 

এই গুণ অর্জনের ক্ষেত্রে পুরুষের জন্য যেমন সুযোগ-সুবিধা ছিল তা নারীদের জন্য ছিল না। ফলে পর্যাপ্ত সুযোগ সুবিধার অভাবে নারীরা পুরুষের সাথে তাল মিলিয়ে চলতে পারে নি। এমনকি একপর্যায়ে নারীরা গৃহবন্দী হয়ে পড়ে। 

প্রাচীন গ্রিসে পুরুষরা নারীদের সৌন্দর্য, সতীত্ব, রূপ ও সুন্দর পোশাক পরিধানকে নারীদের গুণ হিসেবে গ্রহণ করতো। তারা নারীদের বাহ্যিক প্রতিযোগিতার বিপক্ষে ছিল । তারা মনে করতো যে, নারীরা শুধু গৃহস্থালী কাজকর্ম ও সৌন্দর্য চর্চা করবে ।

বর্তমান আধুনিক যুগেও নারী বিভিন্নভাবে গৃহবন্দী। অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক ও ধর্মীয় শৃঙ্খলে নারীরা আজ আবদ্ধ। বর্তমান আধুনিক সমাজে একজন আদর্শ নারী বলতে গৃহস্থালী কাজকর্ম সম্পাদন, সন্তান প্রতিপালন, স্বামীর সেবা করা এবং প্রতিবাদহীনভাবে স্বামীদের নির্যাতন সহ্য করাকে বুঝায়। 

যতদিন নারীরা পুরুষের শোষণ মেনে নিতে থাকবে ততদিন এই আধুনিক সমাজে তারা একজন আদর্শ নারী হিসেবে বিবেচিত হবে। তাদের নির্যাতনের প্রতিবাদ করার অধিকার থাকবে না। এই হলো বর্তমান আধুনিক সমাজে একজন আদর্শ নারীর পরিচয়।

উপসংহার : পরিশেষে এটা সুস্পষ্ট যে, বর্তমান আধুনিক সমাজেও একজন নারীর অধিকার প্রতিষ্ঠিত হয় নি। এখনো নারী গৃহে আবদ্ধ এবং পুরুষ দ্বারা শোষিত ও নির্যাতিত। কেবল পুরুষশাসিত সমাজের পরিবর্তন হলেই আদর্শ নারীর অধিকার প্রতিষ্ঠা হবে ।

আর্টিকেলের শেষকথাঃ আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়

আমরা এতক্ষন জেনে নিলাম আদর্শ নারীর পরিচয় ৷ আদর্শ নারী কাকে বলা হয়। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ