নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর।

নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর
নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর

নারীর সাথে প্রকৃতির সম্পর্ক বর্ণনা কর

  • অথবা, নারীর সাথে প্রকৃতির সম্পর্ক কী?
  • অথবা, নারীর সাথে প্রকৃতির সম্পর্ক উল্লেখ কর।
  • অথবা, নারী ও প্রকৃতির মধ্যে মিল কী?

উত্তর : ভূমিকা : নারী ও প্রকৃতির মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। নারীবাদী আন্দোলন দ্বারা পরিবেশ নারীবাদ বিষয়টি উঠে এসেছে। বর্তমান নারীবাদে প্রকৃতি ও নারীর মধ্যে সামঞ্জস্যপূর্ণ সম্পর্ক বিদ্যমান বলে ধারণা পোষণ করা হয়।

→ প্রকৃতি ও নারীর সম্পর্ক : বর্তমানে নারীরা মূলত পুরুষশাসিত সামাজিক কাঠামোর উপর ভিত্তি করে নিজেদের টিকিয়ে রেখেছে। ঠিক তেমনি পরিবেশ নারীবাদের মূল কথা হলো প্রকৃতি ও পুরুষতান্ত্রিক কাঠামোর উপর ভিত্তি করে নিজের অস্তিত্ব টিকিয়ে রেখেছে। 

ফলে পুরুষরা নারী ও প্রকৃতিকে যুগের পর যুগ শোষণ করে যাচ্ছে। মূলত প্রকৃতি ও নারী মানব সভ্যতার গোড়া থেকে জীবনের প্রতিপালক হিসেবে সমান অবদান রেখে আসছে। কিন্তু পুরুষতান্ত্রিক কাঠামো বিদ্যমান থাকার কারণে এই দুই সত্তা তথা নারী ও প্রকৃতি অপব্যবহৃত হয়ে পুরুষ দ্বারা শোষিত হচ্ছে। 

যার ফলে আধুনিক পরিবেশ নারীবাদের মূল দাবি হচ্ছে পুরুষতান্ত্রিক কাঠামোর অবসান ঘটানো। তাছাড়া সাংস্কৃতিক এবং সামাজিক দিক দিয়ে নারী ও প্রকৃতি গভীরভাবে সম্পর্কিত। বর্তমানে নারী ও প্রকৃতির মধ্যে সম্পর্ককে ইতিবাচক হিসেবে গ্রহণ করা হয়। 

কিন্তু পূর্বে প্রকৃতি ও নারীর মধ্যকার সম্পর্ক মূলত নেতিবাচক হিসেবে বিবেচনা করা হতো। শুধুমাত্র প্রকৃতির সাথে পুরুষের সুসম্পর্ক কখনোই সমাজের বিকাশ সংরক্ষণ করতে পারে না। সমাজের সুষ্ঠু বিকাশের জন্য প্রকৃতির সাথে নারীর সুসম্পর্ক থাকা অত্যাবশ্যক। 

কেননা নারী ও পুরুষ প্রকৃতির সাথে গভীরভাবে সম্পর্কযুক্ত। মূলত সেজন্যই ওয়ারেন বলেছেন, নারী নির্যাতন ও প্রকৃতির উপর নির্যাতনের মধ্যে গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

উপসংহার : উপরোক্ত আলোচনা শেষে বলা যায়, নারী ও প্রকৃতির মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। ফলে প্রকৃতি ও নারীর মধ্যে সুসম্পর্ক সামাজিক বিকাশের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। কাজেই নারী ও প্রকৃতির মধ্যে সুসম্পর্ক আবশ্যক ।

আর্টিকেলের শেষকথাঃ নারীর সাথে প্রকৃতির সম্পর্ক কী

আমরা এতক্ষন জেনে নিলাম নারীর সাথে প্রকৃতির সম্পর্ক উল্লেখ কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ