আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর ।

আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর
আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর

  • অথবা, আদর্শ ও মূল্যবোধের মধ্যকার বৈসাদৃশ্য গুলো তুলে ধর ।

উত্তর : ভূমিকা : আদর্শ ও মূল্যবোধ সমাজবিজ্ঞানীর দুটি গুরুত্বপূর্ণ প্রত্যয়। সমাজে বসবাসকারী মানুষদের মনোভাব, দৃষ্টিভঙ্গি ও বিশ্বাস দ্বারা আদর্শ ও মূল্যবোধের বিকাশ ঘটে। 

যে সমাজে আদর্শ ও মূল্যবোধের প্রভাব বেশি সে সমাজ তত বেশি উন্নত ও প্রগতিশীল। আদর্শ ও মূল্যবোধের যথেষ্ঠ পার্থক্য পরিলক্ষিত হয়। সমাজস্থ মানুষের অধিকার ও স্বাধীনতা প্রতিষ্ঠায় আদর্শ ও মূল্যবোধের ভূমিকা অনেক।

→ আদর্শ : মানুষের মূল্যবোধ অর্জনে পরিচালিত কার্যক্রমকে নিয়ন্ত্রণকারী নিয়মনীতিকে আদর্শ বলে। অধ্যাপক হ্যারি এম জনসন (Harry M. Johnson)-এর মতে, “আদর্শ হলো মানসিক নির্দেশনা, যার দ্বারা আমরা আদর্শগত ভাবে নিজেদের এবং অন্যের কাজ নিয়ন্ত্রণ ও পরিমাপ করি ।”

. মূল্যবোধ : মূল্যবোধ বলতে এমন একটি দৃষ্টিভঙ্গিকে বুঝায়, যা বস্তুগত বা অবস্তুগত উদ্দেশ্যাবলির ভালো-মন্দ, প্রত্যাশিত, অপ্রত্যাশিত, উচিত-অনুচিত প্রভৃতি নির্ধারণ করে। 

সমাজবিজ্ঞানী উডস (woods)-এর মতে, “মূল্যবোধ হলো সাধারণভাবে স্থায়ী সামাজিক অভিরুচি, যা মানুষের দৈনন্দিন জীবনে আচরণ ও সিদ্ধান্তগুলোকে নিয়ন্ত্রণ করে।”

নিম্নে আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য তুলে ধরা হলো : 

প্রথমত, সমাজের সদস্যদের সামাজিকীকরণ হয় । সামাজিক আদর্শ দ্বারা আর মূল্যবোধ গড়ে উঠে ব্যক্তি সামাজিকীকরণে আদর্শের প্রভাবে ।

দ্বিতীয়ত, সমাজের আকাঙ্ক্ষিত আচরণ ব্যবস্থাই হলো আদর্শ। অন্যদিকে মূল্যবোধ গড়ে উঠার পর মানুষ সমাজে প্রচলিত আচরণ নাও অনুসরণ করতে পারে ।

তৃতীয়ত, দীর্ঘদিনের আচার-প্রথা, অনুষ্ঠান-প্রতিষ্ঠান, জীবন প্রণালির মধ্যে দিয়ে সামাজিক আদর্শ গড়ে উঠে। অন্যদিকে সমাজ জীবনে সদস্যদের সময় অতিক্রমের পাশাপাশি মূল্যবোধ গড়ে উঠে

চতুর্থত, সমাজে বৃহৎ জনগোষ্ঠীর আদর্শ একই হয়। অন্যদিকে, একই আদর্শে গড়ে ওঠা। মানুষের মূল্যবোধ একই নাও হতে পারে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজ জীবনে আদর্শ ও মূল্যবোধ গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। আদর্শ ও মূল্যবোধ সমাজস্থ মানুষের সহনশীলতা, সহমর্মিতা, ভ্রাতৃত্ব বন্ধন ও সামাজিক অনাচার দূরীকরণে অবদান রাখে। 

আদর্শ ও মূল্যবোধহীন সমাজ জীবনের কল্পনা করা যায় না। তাই আদর্শ ও মূল্যবোধ সম্পর্কে প্রতিটি মানুষের জ্ঞান থাকা উচিত ৷

আর্টিকেলের শেষকথাঃ আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর

আমরা এতক্ষন জেনে নিলাম আদর্শ ও মূল্যবোধের মধ্যে পার্থক্য উল্লেখ কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ