মূল্যবোধ কি | মূল্যবোধ বলতে কি বুঝায়

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মূল্যবোধ কি | মূল্যবোধ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মূল্যবোধ কি (mullobodh ki) | মূল্যবোধ বলতে কি বুঝায় ।

মূল্যবোধ কি  মূল্যবোধ বলতে কি বুঝায়
মূল্যবোধ কি  মূল্যবোধ বলতে কি বুঝায়

মূল্যবোধ কি | মূল্যবোধ বলতে কি বুঝায় - mullobodh bolte ki bujho

উত্তর : ভূমিকা : মানুষের দৈনন্দিন জীবনের আবার আচরণ, কার্যাবলি সিদ্ধান্ত গ্রহণ ও দৃষ্টিভঙ্গিকে নেপথ্যে থেকে পরিচালনা ও নিয়ন্ত্রণ করে এমন সব বিশ্বাস, আদর্শ ও রীতিনীতির সমষ্টিকে মূল্যবোধ বলে । 

মূল্যবোধ সমাজে শৃঙ্খলা ও ঐক্য বজায় রাখে । সামাজিক মূল্যবোধ প্রতিটি সমাজকে হুমকির হাত থেকে রক্ষা করে সামাজে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠা করে। সমাজে মূল্যবোধের গুরুত্ব অনেক।

→ মূল্যবোধ : মূল্যবোধ বলতে এমন একটি দৃষ্টিভঙ্গিকে বুঝায়, যা বস্তুগত বা অবস্তুগত উদ্দেশ্যাবলির ভালো-মন্দ প্রত্যাশিত-অপ্রত্যাশিত, উচিত-অনুচিত প্রভৃতি নির্ধারণ করে। 

মূল্যবোধ হলো মানুষের ইচ্ছা ও বিশ্বাসবোধের এমন একটি মাপকাঠি, যার আদর্শে মানুষের আচার-ব্যবহার, রীতিনীতি, কার্যক্রম ইত্যাদি পরিচালিত হয় এবং সমাজের মানুষের প্রতিটি কাজকর্মের ভালো-মন্দ বিচার-বিশ্লেষণ করা হয়।

প্রামাণ্য সংজ্ঞা : সামাজিক বিজ্ঞানীরা মূল্যবোধকে বিভিন্ন ভাবে সংজ্ঞায়িত করেছেন। নিম্নে তা উল্লেখ করা হলো :

সমাজবিজ্ঞানী উডস (woods)-এর মতে, "মূল্যবোধ হলো সাধারণভাবে স্থায়ী সামাজিক অভিরুচি, যা মানুষের জীবনে দৈনন্দিন জীবনের আচার-আচরণ ও সিদ্ধান্তগুলোকে নিয়ন্ত্রণ করে।

সামাজিকবিজ্ঞানী আর. এম উইলিয়াম (R. M. William) এর মতে, “মূল্যবোধ হলো মানুষের ইচ্ছার একটি প্রধান মানদণ্ড। যা আদর্শ মানুষের আচার-ব্যবহার ও রীতিনীতি পরিচালিত হয় এবং যার মানদণ্ডে সমাজের কার্যাবলির ভালো মন্দের বিচার করা হয় ।”

সমাজকর্ম অভিধান-এর মতে, “মূল্যবোধ বলতে সেই সব প্রথা, আচারণগত মান ও রীতিমালাকে বুঝায় যেগুলো কোনো সংস্কৃতির লোক, শ্রেণিগত বা ব্যক্তিগত পর্যায়ে প্রত্যাশিত বলে বিবেচনা করা হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, যে সমাজে মূল্যবোধ বজায় থাকে সে সমাজ তত বেশি উন্নত, অগ্রগতি ও সুন্দর। সুষ্ঠু সমাজব্যবস্থা বিনির্মাণে মানব আচরণ নিয়ন্ত্রণে কোনো বিকল্প নেই। 

সমাজের সদস্যদের মধ্যে পারস্পরিক মৈত্রী ও ভ্রাতৃত্ব বন্ধন গড়ে উঠার ক্ষেত্রে মূল্যবোধ গুরুত্বপূর্ণ অবদান রাখে মূল্যবোধ সমাজের সবধরনের অনাচার প্রতিরোধে কাজ করে ।

আর্টিকেলের শেষকথাঃ মূল্যবোধ কি | মূল্যবোধ বলতে কি বুঝায়

আমরা এতক্ষন জেনে নিলাম মূল্যবোধ কি | মূল্যবোধ বলতে কি বুঝায় । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ