আলপ্তগীন কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো আলপ্তগীন কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের আলপ্তগীন কে ছিলেন ।

আলপ্তগীন কে ছিলেন
আলপ্তগীন কে ছিলেন

আলপ্তগীন কে ছিলেন

উত্তর : ভূমিকা : আলপ্তগীন প্রথম জীবনে একজন কৃতদাস ছিলেন। সামানী বংশের পঞ্চম রাজা আব্দুল মালেকের ক্রীতদাস হিসেবে নিযুক্ত ছিলেন। পরবর্তীতে প্রভুর প্রতি আনুগত্য স্বীকার, কর্মদক্ষতা ও স্বীয় মেধার গুণে খোরাসানের শাসনকর্তা পদে উন্নীত হন।

→ আলপ্তগীনের পরিচয় : আলপ্তগীন প্রথম জীবনে ক্রীতদাস হলেও পরবর্তীতে নিজ মেধা, যোগ্যতা ও কূটনৈতিক কৌশল দ্বারা পারস্যের সামানীয় বংশের অধীনে খোরাসানের প্রাদেশিক শাসনকর্তার পদে উন্নীত হন। তার প্রভু ও পৃষ্ঠপোষকের মৃত্যুর পর তিনি গজনীতে উপস্থিত হন এবং সেখানকার শাসনকর্তাকে পদচ্যুত করে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের গোড়াপত্তন করেন। 

তার সিংহাসনে বসার পর থেকেই গজনী বংশের রাজত্বকাল গণনা করা হয়।তিনি ৯৬২ খ্রিস্টাব্দে সিংহাসনে আরোহণ করেন। প্রায় ১১৮৬ খ্রি. পর্যন্ত এ বংশের শাসনকাল অব্যাহত ছিল। তিনি মাত্র কয়েক বছর রাজত্ব করেছিলেন। ধরা হয় যে, তিনি, ৯৬২-৯৭৬ খ্রিস্টাব্দ পর্যন্ত রাজত্ব করেন। 

তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করার পূর্বে তার পুত্র ইসহাককে শাসনভার অর্পণ করে যান কিন্তু তিনি মাত্র কয়েক বছর সিংহাসনে বসেছিলেন। অতঃপর পীরাই নামের একজন ব্যক্তি গজনীর সিংহাসনে আরোহণ করেছিলেন। 

কিন্তু তিনিও জনগণের মনোবাসনা পূর্ণ করতে ব্যর্থ হন। ফলে তার পরবর্তী শাসক হিসেবে সবুক্তগীনকে গজনীর সিংহাসনে অধিষ্ঠিত করা হয়। ধরা হয় যে, ৯৭৭ খ্রিস্টাব্দ সবুক্তগীন গজনীর সিংহাসনে আরোহণ করেন।

উপসংহার : পরিশেষে আমরা বলতে পারি যে, স্বীয় মেধা ও কার্যগুণে যে মানুষটি সামান্য ক্রীতদাস থেকে গজনীতে একটি স্বাধীন রাষ্ট্রের গোড়াপত্তন করেছিলেন তিনি ১৪ বছর রাজত্ব করার পর তার পুত্র আবু ইসহাকের হাতে ক্ষমতা হস্তান্তর করে শেষনিঃশ্বাস ত্যাগ করেন। 

কিন্তু তার শাসনামল বেশিদিন টিকিয়ে রাখা সম্ভব ছিল না। তার কিছু দিন পরেই সুলতান মাহমুদের পিতা সবুক্তগীন গজনীর সিংহাসনে আরোহণ করেন।

আর্টিকেলের শেষকথাঃ আলপ্তগীন কে ছিলেন

আমরা এতক্ষন জেনে নিলাম আলপ্তগীন কে ছিলেন। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ