business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

গজনবী বংশের পরিচয় দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো গজনবী বংশের পরিচয় দাও  জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের গজনবী বংশ সম্পর্কে যা জান লেখ।

গজনবী বংশের পরিচয় দাও
গজনবী বংশের পরিচয় দাও 

গজনবী বংশের পরিচয় দাও 

  • অথবা, গজনবী বংশ সম্পর্কে যা জান লেখ । 
  • অথবা, গজনবী বংশের প্রতিষ্ঠার ইতিহাস লিখ। 
  • অথবা, গজনবী বংশের ওপর একটি টীকা লিখ ।

উত্তর : ভূমিকা : খ্রিস্টীয় অষ্টম শতকে প্রথম দিকে ভারতের সিন্ধু প্রদেশে মুসলিম শাসন প্রতিষ্ঠিত হয়েছিল। এরপর আধিপত্য আরব জাতির হাত থেকে তুর্কিদের হাতে চলে যায়। দশক শতকে মধ্য এশিয়ায় যে কয়েকটি রাজবংশের উদ্ভব হয়েছিল তার মধ্যে গজনবী ছিল উল্লেখযোগ্য। সবুক্তগীন গজনবী বংশের প্রতিষ্ঠাতা ছিলেন।

→ গজনভী বংশ প্রতিষ্ঠার পটভূমি : সামানী বংশের পঞ্চম রাজা: আব্দুল মালেকের মৃত্যুর পর খোরাসানের শাসনকর্তা আলপ্তগীন গজনীতে উপস্থিত হন। এরপর তিনি সেখানকার শাসনকর্তা আবু বকর লাইককে বিতাড়িত করে একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের গোড়াপত্তন করেন। 

আলপ্তগীনের মৃত্যুর পর তার পুত্র ইছাহাক সিংহাসনে আরোহণ করেন। অতঃপর পিরাই নামক এজন ব্যক্তি গজনীর সিংহাসনে বসেন। তিনি ছিলেন একজন অত্যাচারী শাসক। তার অত্যাচারী শাসনের ফলে গজনীবংশের উত্থানের পথ সহজ করেছিল।

→ সবুক্তগীনের গজনভী বংশ প্রতিষ্ঠা : সবুক্তগীন ছিলেন আলপ্তগীনের একজন ক্রীতদাস। তিনি আলপ্তগীনের কন্যাকে বিবাহ করেন। স্বীয় মেধা ও যোগ্যতা বলে তিনি আমির-উল-উমরাহ পদ গ্রহণ করেন। আলপ্তগীনের মৃত্যুর পর পরাইয়ের কুশাসনে জনগণ অতিষ্ঠ হলে সবুক্তগীন ৯৯৭ সালে গজনবী বংশ প্রতিষ্ঠা করেন ।

→ গজনবী বংশের স্বর্ণযুগ : সবুক্তগীনের মৃত্যুর পর তার পুত্র সুলতান মাহামুদ ৯৯৭ সালে গজনীর সিংহাসনে আরোহণ করেন। তিনি গজনভী বংশের সর্বশ্রেষ্ঠ শাসক ছিলেন। সুলতান মাহমুদের রাজত্বকালকে গজনভী বংশের স্বর্ণযুগ বলা হয়ে থাকে ।

→ গজনভী বংশের পতন : গজনভী বংশের সর্বশ্রেষ্ঠ শাসক সুলতান মাহমুদের মৃত্যুর পর গজনভী বংশ ক্রমান্বয়ে পতনের দিকে ধাবিত হয়। অতঃপর ১২০১ সালে গজনভী বংশের সর্বশেষ সুলতান খসরু মালিক নিহত হলে গজনভী বংশের চূড়ান্ত পতন ঘটে।

→ উপসংহার : পরিশেষে বলা যায় যে, মধ্যযুগে মধ্য এশিয়ায় গজনভী বংশের উত্থান যেমন আকস্মিক পতন তেমনি বিস্ময়কর। গজনবী বংশ বেশিদিন ক্ষমতায় অধিষ্ঠিত থাকতে পারেনি। সুলতান মাহমুদের মৃত্যুর পর যোগ্য শাসকের অভাবে গজনভী বংশ পতনের দিকে ধাবিত হয়।

আর্টিকেলের শেষকথাঃ গজনবী বংশের প্রতিষ্ঠার ইতিহাস লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম গজনবী বংশের ওপর একটি টীকা লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc