অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ ।

অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ
অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ

অগাস্ট কোঁৎ এর ক্রয়স্তরের সূত্র বর্ণনা কর

অথবা, অগাস্ট কোঁৎ-এর ক্রয়স্তরের সূত্র ব্যাখ্যা কর ।

উত্তর : ভূমিকা : সমাজবিজ্ঞানের জনক অগাস্ট কোঁৎ সমাজ বিজ্ঞানের উৎপত্তি ও বিকাশে তার অবদান অপরিসীম। সমাজবিজ্ঞানের বিকাশে তার অন্যতম সৃষ্টি হলো ক্রয়স্তর সূত্র। 

এই সূত্রের সাহায্যে সমাজের উন্নতি ও ক্রমবিকাশের বিবর্তনিক ধারা ব্যাখ্যা করা হয় । এই সূত্রের সাহায্যে মানুষের মৌলিক ধারা ব্যাখ্যা করা যায় ।

→অগাস্ট কোঁৎ-এর ক্রয়স্তরের সূত্র : অগাস্ট কোঁৎ সমাজবিজ্ঞানের উৎপত্তি ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। তার অন্যতম সৃষ্টি হলো ক্রয়স্তর সূত্র আবিষ্কার । নিম্নে উল্লেখ করা হলো :

১. ধর্মতত্ত্ব সম্পর্কীয় স্তর : অগাস্ট কোঁৎ-এর এই স্তরটি ছিল প্রাচীন। এই স্তরের মূল কথা হলো ধর্মীয় বিশ্বাস। 

প্রাথমিক যুগে মানুষ বিভিন্ন জিনিসের পূজা করত। কারণ মানুষ তখন প্রকৃতিকে নিয়ন্ত্রণ করতে পারতো না । অগাস্ট কোঁৎ এই স্তরকে তিনভাগে ভাগ করেন। যথা- (ক) বস্তুভিত্তিক; (খ) বহুদেববাদ ও (গ) একেশ্বরবাদ।

২. অধিবিদ্যা সম্বন্ধীয় স্তর : অধিবিদ্যা সম্বন্ধীয় বলতে অজ্ঞাত . ক্ষমতাকে বুঝায় যা দ্বারা পৃথিবী পরিচালিত হয়। 

১৬৮০ -১৮০০ খ্রিঃ পর্যন্ত সময়কে অধিবিদ্যা সম্বন্ধীয় স্তর বলে আখ্যায়িত করা হয়েছে। এটি মূলত একেশ্বরবাদের ধারণা থেকেই উদ্ভব।

৩. দৃষ্টবাদী স্তর : অগাস্ট কোঁৎ-এর ক্রয়স্তরের সর্বশেষ স্তর হলো দৃষ্টবাদী স্তর। এইমতের সর্বশেষ স্তর হলো দৃষ্টবাদী স্তর। 

এই স্তর ১৮০০ সাল থেকে উদ্ভব হয়। কোঁৎ-এর এইস্তর পর্যবেক্ষণ ও অভিজ্ঞতার ভিত্তিতে বিভিন্ন ঘটনা সম্পর্ক বিশ্লেষণ করে থাকে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞানের জনক হিসেবে অগাস্ট কোঁৎ নামটি সমাজবিজ্ঞানের ইতিহাসে লেখা থাকবে। 

সমাজবিজ্ঞানকে একটি স্বতন্ত্র বিজ্ঞান হিসেবে গড়ে তোলার জন্য তিনি বিভিন্ন মতবাদ উপস্থাপন করেন। তার মধ্যে তার স্তর মতবাদ খুব গুরুত্বপূর্ণ। সমাজতান্ত্রিক ধারণা বিকাশে নিরাস্তর সূত্রটি উল্লেখযোগ্য অবদান রাখে ।

আর্টিকেলের শেষকথাঃ অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম অগাস্ট কোঁৎ এর ত্রয়স্তর সূত্র লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ