business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

বার্মাকি কারা

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বার্মাকি কারা জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বার্মাকিদের পরিচয় দাও ।

বার্মাকি কারা
বার্মাকি কারা

বার্মাকি কারা

উত্তর : ভূমিকা : উমাইয়াদের বিরুদ্ধে আব্বাসীয় বিপ্লবের সময় খালিদ বিন বার্মাক নামক এক জনৈক ব্যক্তি আবু মুসলিমের সহকারী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

পরবর্তীকালে তিনি এবং তার বংশধরগণ আব্বাসীয় খলিফাদের সেবায় নিজেদেরকে উৎসর্গ করেন ইতিহাসে এরাই বার্মাকি নামে পরিচিত। এরা ১৭ বছর যাবত আব্বাসীয়দের খেদমত করেছিলেন।

→ বার্মাকি বংশের প্রতিষ্ঠাতা : খালিদ বিন বার্মাকি ছিলেন বার্সাকি বংশের প্রতিষ্ঠাতা। তিনি শিয়া সম্প্রদায়ভুক্ত ছিলেন। খালিদ বিন বার্মাকি পারসিক বংশোদ্ভূত ছিলেন। ইয়াহিয়া বাৰ্মাকি ছিলেন তার পুত্র ।

→ বার্মাকিদের পরিচয় : উমাইয়া খলিফা ওয়ালিদের রাজত্বকালে সেনাপতি কুভাইবা বিন মুসলিম মধ্য এশিয়া বিজয়ের সময় জনৈক বার্মাকের পত্নীকে বন্দি করে দামেস্ক নিয়ে আসেন। এই মহিলার স্বামী বলখের বৌদ্ধ মঠের পুরোহিত ছিলেন যাদের বার্মাক বলা হতো। 

বার্মাকের পত্নী দামেস্কে এসে বন্দি অবস্থায় খালিদ নামক এক পুত্র সন্তানের জন্ম দেন। পুত্র খালিদ বয়াপ্ত হলে ইসলাম ধর্ম গ্রহণ করেন। আব্বাসীয় আন্দোলনের সময় খালিদ বার্মাকি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। 

আবুল আব্বাসের উপদেষ্টা পদে এবং পরবর্তীতে মনসুরের মন্ত্রী পদে অতঃপর তাবাকিস্তানের রাজ্যপাল এবং বাইজেন্টাইনদের বিরুদ্ধে যুদ্ধে সেনাপতির পদে অধিষ্ঠিত হন। খালিদের পরে তার পুত্র ইয়াহিয়াকে খলিফা মনসুর আর্মেনিয়া ও আজারবাইজানের শাসনকর্তা এবং পরে মাহদী তাকে হারুনের গৃহশিক্ষক নিযুক্ত করেন। 

ইয়াহিয়ার চারপুত্র ফজল, জাফর, মুসা ও মুহাম্মাদ উচ্চ পর্যায়ের শাসনের যোগ্যতাসম্পন্ন ব্যক্তি ছিলেন। ইতিহাসে এরাই বার্মাকি নামে পরিচিতি।

বার্মাকিদের পতন : বার্মাকিদের শিয়া প্রবণতা এবং অপরিসীম প্রভাব ও ঐশ্বর্যে সন্দিহান হয়ে খলিফা হারুন এক পর্যায়ে তাদের উপর বীতশ্রদ্ধ হয়ে পড়েন এবং তাদের ধ্বংসের পরিকল্পনা করেন। 

খলিফা একরাতে মসবুর নামক তার এক নৈশসহচর দ্বারা জাফরকে শিরচ্ছেদ করে হত্যা করেন। বৃদ্ধ ইয়াহিয়া ফজল, মুসা ও মুহাম্মদকে কারাগারে বন্দি করা হয়। ইয়াহিয়া ও ফজল কারাগারে মৃত্যুবরণ করেন। এভাবে বিখ্যাত বার্মাকি উজির পরিবারের পতন ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বার্মেকীয় পরিবারের ব্যক্তিবর্গ অক্লান্ত পরিশ্রমের মাধ্যমে আব্বাসীয় খিলাফতকে সাফল্যের | সর্বোচ্চ চূড়ায় পৌঁছে দেয় কিন্তু তদের প্রতিপত্তিতে শংকিত হয়ে খলিফা হারুন-অর-রশীদ এই পরিবারকে বিধ্বস্ত করে দেন।

আর্টিকেলের শেষকথাঃ বার্মাকিদের পরিচয় দাও 

আমরা এতক্ষন জেনে নিলাম বার্মাকি সম্পর্কে যা জান লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc