business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর।

বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর
বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর

বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর

উত্তর : ভূমিকা : Gender শব্দের শাব্দিক অর্থ, লিঙ্গ বা Sex । কিন্তু Gender ও Sex একই অর্থে ব্যবহৃত হলেও উন্নয়ন সাহিত্যে উভয় শব্দ কিন্তু ভিন্ন অর্থে ব্যবহার হয়। সমাজের পুরুষ সদস্যরা ও নারী সদস্যরা লিঙ্গভেদে যেসব কর্মকাণ্ডে অংশ নেয় মূলত সেটাই হচ্ছে Gender

→ Gender role বা লিঙ্গ ভূমিকা : নারী ও পুরুষ সমাজে ভিন্ন ভিন্ন দায়িত্ব পালন করে থাকে। প্রত্যেকের কর্মক্ষেত্র বিভিন্ন ধরনের হতে পারে এবং তা জেন্ডার শ্রম বিভাগের উপর নির্ভরশীল। আমরা ৩ ধরনের জেন্ডার ভূমিকা দেখতে পাই,

(i) Reproductive role,

(ii) Productive role and

(iii) Community role.

১. Reproductive role: পুনঃউৎপাদনমূলক ভূমিকা বলতে আমরা বুঝি শ্রমশক্তি বা প্রজন্মের লালনপালন বা যত্ন নেয়ার ভূমিকা পালন করা। যেমন- সন্তান জন্মদান, লালনপালন, সেবাযত্ন করা ইত্যাদি। এসব কাজের প্রাতিষ্ঠানিক কোন স্বীকৃতি নেই। সন্তান ধারণ, জন্মদান ও লালন পালন হলো এ Reproductive এর কেন্দ্রীয় বিষয়।

২. Productive role : যে কাজগুলো প্রাতিষ্ঠানিকভাবে স্বীকৃত সে কাজ দ্বারা যে ভূমিকা পালন করা হয় তাকে Productive role বলে। উৎপাদনমূলক কাজের মূল বৈশিষ্ট্য হলো এর সম্ভাব্য বিনিময় মূল্য। সাধারণত সমাজের পুরুষ সদস্যরাই Productive role পালন করে থাকে। অপরদিকে, নারীর অনেক উৎপাদনমূলক ভূমিকা অন্তরালে হারিয়ে যায় ।

3. Community role : যে সকল কাজ বিনিময় মূল্য, অর্থ বা পারিশ্রমিক ছাড়াই সমাজের কল্যাণের জন্য বিনাস্বার্থে করা হয় তাকে Community role বলে ।

এটা দু'ধরনের-

(i) Community managing role and

(ii) Community Politics role.

(i) Community managing role : সবার স্বার্থে, অর্থ বা পারিশ্রমিক ছাড়া একটি নির্দিষ্ট জনগোষ্ঠীর কল্যাণে যা করা হয়, তা হলো Community managing role বা সামাজিক ব্যবস্থাপনা ভূমিকা। যেমন- পুরনো সাঁকো ও রাস্তা মেরামত করা, বাঁধ নির্মাণ করা, বিবাহ, মৃত্যুবার্ষিকীমূলক সামাজিক কাজে সাহায্য সহযোগিতা করা। নারী-পুরুষ উভয় জেন্ডারই এ ভূমিকা পালন করে থাকে ।

(ii) Community Politics role : সামাজিক, রাজনৈতিক ভূমিকায় সিদ্ধান্ত গ্রহণের মাধ্যমে পারিশ্রমিক ছাড়া যে এলাকা বা সমাজের মানুষের কল্যাণার্থে যে ভূমিকা পালন করা হয় তাকে Community Politics role বলে। সামাজিক ব্যবস্থাপনা ভূমিকার মধ্যে আছে নির্বাচনে অংশগ্রহণ করা, সামাজিক সিদ্ধান্তে মতামত দেয়া ও বিচার শালিসে ভূমিকা পালন করা ৷

উপসংহার : পরিশেষে বলা যায় যে, Gender role হলো সমাজ ও সংস্কৃতির উন্নয়ন নির্ভর পরিবর্তনশীল ভূমিকা । সমাজের পুরুষদের প্রবৃত্তি হলো উৎপাদনমূলক কাজসমূহ করা আর নারী সাধারণত পুনঃউৎপাদনমূলক কাজে বেশি সময় দিয়ে থাকে । এই ধরনের কাজের মাধ্যমে সমাজে একটি ভারসাম্য তৈরি হয় তাই সমাজ টিকে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বিভিন্ন ধরনের জেন্ডার ভূমিকা সম্পর্কে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc