হেপাটাইটিস সি বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হেপাটাইটিস সি বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হেপাটাইটিস সি বলতে কি বুঝ ।

হেপাটাইটিস সি বলতে কি বুঝ
হেপাটাইটিস সি বলতে কি বুঝ

হেপাটাইটিস সি বলতে কি বুঝ

  • হেপাটাইটিস সি ভাইরাস সম্পর্কে ধারণা দাও ।

উত্তর : ভূমিকা : হেপাটাইটিস বি হলো একাট মারাত্মক নীরব ঘাতক। ১৯৮৯ সালে আমেরিকার ইমেরিভ্যালের কিয়োন করপোরেশনের কয়েকজন বিজ্ঞানী এ ভাইরাসটি আবিষ্কার করেন। এ রোগে আক্রান্ত রোগী দীর্ঘদিন ধরে ভোগে। এটি হেপাটাইটিস B ভাইরাসের মতোই মারাত্মক ।

→ হেপাটাইটিস সি : হেপাটাইটিস ইংরেজি শব্দ। এটি গ্রিক শব্দ হেপার ও আইটিস থেকে এসেছে। হেপার অর্থ যকৃৎ, লিভার আর আইটিস শব্দের অর্থ হলো প্রদাহ। সুতরাং একত্রে অর্থ হলো যকৃৎ বা লিভার প্রদাহ। 

হেপাটাইটিস সি ভাইরাস দ্বারা আক্রান্ত রোগকে ভাইরাস হেপাটাইটিস টাইপ সি বলা হয়। এটি নন-এ- নন-বি (Non-A, Non-B) গ্রুপের সদস্য। 

এ ভাইরাস দ্বারা আক্রান্ত হাবার ৮ থেকে ২৪ সপ্তাহের মাঝে প্রকাশ পায় । আবার অনেক ক্ষেত্রে আবার ২ থেকে ২৬ সপ্তাহ সময় লাগে। এ ভাইরাসটি দেহের প্রকারভেদ অনুযারী ৬ টি জেনোটাইপ আছে এবং বহু উপটাইপ আছে। 

তাই বিভিন্ন ধরনের সংক্রমণ ঘটাতে সক্ষম। স্বল্পমেয়াদি সংক্রমণে সুপ্ত অবস্থার থাকে কিন্তু ১০% থেকে ২০% এর ক্ষেত্রে ফ্লু এর মত সংক্রমণ ঘটায়। 

বহুক্ষেত্রে রোগ নির্ণয়ের ইতিহাসে এবং তীব্র যকৃৎ প্রদাহের অন্যান্য কারণ যকৃৎ প্রদাহ সি এর বিরুদ্ধে প্রতিরক্ষা সৃষ্টি হতে রোগ শুরু হবার পর ১-৩ মাস সময় প্রয়োজন সি ভাইরাস বিষৌ (Anti HIV) মাত্র ৬০% যকৃৎ প্রদাহ সি এর মাঝে পাওয়া যায় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, লিভার এনজাইম প্রোরম্বিন টাইপ ভাইরাল মার্কবারসমূহ এবং পেটের আলট্রাসনোগ্রাফি লিভার ফাংশন টেস্ট এর মাধ্যমে হেপাটাইটিস সি ভাইরাস পাওয়া যায়। 

প্রথমে চেক করতে হবে এইচসিভি এন্টিবডি (Anti - HIV) টেস্ট পজেটিভ হলেই বোঝা যাবে ভাইরাস অধুনা হয়েছে। বা ভাইরাস মরে গেছে।

আর্টিকেলের শেষকথাঃ হেপাটাইটিস সি বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম হেপাটাইটিস সি বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ