বৈশ্বিক নারীবাদ কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বৈশ্বিক নারীবাদ কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বৈশ্বিক নারীবাদ বলতে কি বুঝ ।

বৈশ্বিক নারীবাদ কি
বৈশ্বিক নারীবাদ কি

 বৈশ্বিক নারীবাদ কি

  • অথবা, বৈশ্বিক নারীবাদ বলতে কি বুঝ?
  • অথবা, বৈশ্বিক নারীবাদ সম্পর্কে কী জান সংক্ষেপে লেখ ।

উত্তর : ভূমিকা : সময়ের পরিবর্তনের সাথে পিতৃতন্ত্র যেমন তার রূপ পরিবর্তন করে তেমনি পরিবর্তিত পরিস্থিতিতে নারীর অধিকার আদায় এবং পিতৃতন্ত্রের করাল গ্রাস মোকাবেলায় বিভিন্ন মতবাদ/তত্ত্ব নিয়ে আবির্ভূত হয়। 

এরূপ একটি মতবাদই হলো বৈশ্বিক নারীবাদ । নারী অর্থনৈতিক ও প্রজনন শ্রম নিয়ন্ত্রণের মাধ্যমে বৈশ্বিক নারীবাদ নারী মুক্তির কথা বলে থাকে ।

→ বৈশ্বিক নারীবাদ : পরিবর্তিত পরিস্থিতির প্রেক্ষাপটে নারীর অবস্থান দেখতে পারা যায় । এমন একটি কর্মকাঠামো তৈরির জন্যই উন্নয়ন গবেষণায় নারী পুরুষের সামাজিক সম্পর্ক গবেষণায় অন্তর্ভুক্ত হয়েছে। সকল দেশের অর্থনীতিতেই নির্দিষ্ট শ্রেণির প্রতি ঔদাসীন্য রয়েছে। 

আর এরূপ ঔদাসীন্যের জন্য সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় সেদেশেরও দরিদ্রতম শ্রেণির মানুষ। আর একটি দেশের দরিদ্র্য জনগোষ্ঠীর মধ্যেও দরিদ্র্যতম হলো সেদেশের নারী সমাজ। নারীর অর্থনৈতিক ও প্রজনন শ্রমকে নিজ নিয়ন্ত্রণে রাখার জন্য ভিন্ন ভিন্ন পুরুষ শাসিত সমাজে ভিন্ন ভিন্ন প্রক্রিয়া রয়েছে। 

যৌন সর্বস্বতামুক্ত সমাজ গড়ার কৌশল সমগ্র বিশ্বব্যাপী পারস্পরিক আদান-প্রদানের নেটওয়ার্ক গড়ে তুলতে পারে যাতে নারী নিজ সমাজে নিজ সমস্যা যথাযথভাবে চিহ্নিতকরণ ও তা সমাধানে সমর্থ হয় ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারী-অধিকার আদায়ের আন্দোলনে বৈশ্বিক নারীবাদ এক উজ্জ্বল নারীবাদী আন্দোলনের মতবাদের নাম। 

পূর্ববর্তী নারীবাদী মতবাদগুলোর এড়িয়ে যাওয়া বিষয়সমূহ যখন নারী অধস্তনতার কারণ হয়ে দাঁড়ায় তখন বৈশ্বিক নারীবাদ তা জনসম্মুখে নিয়ে আসে। 

বৈশ্বিক নারীবাদ লিঙ্গ বৈষম্যহীন কর্ম-কৌশল প্রণয়ন এবং নারীর অর্থনৈতিক ও প্রজনন শ্রমের ওপর নারী আধিপত্যের মাধ্যমে নারী-পুরুষ সমতার কলা বলে।

আর্টিকেলের শেষকথাঃ বৈশ্বিক নারীবাদ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম বৈশ্বিক নারীবাদ সম্পর্কে কী জান সংক্ষেপে লেখ  । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ