সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ।

সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ
সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ

সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : সময়ের বিবর্তনের সাথে সাথে নারীর অধিকার ও বৈষম্যের রূপ যেমন পরিবর্তিত হতে থাকে তেমনি নারীর প্রতি বৈষম্য রোধ ও অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন নারীবাদী গোষ্ঠীর আবির্ভাব ঘটে যার মধ্যে সংস্কৃত নারীবাদ অন্যতম। 

সংস্কৃত নারীবাদ মূলত সমাজস্থ নারীর অধস্তনতার জন্য লিঙ্গীয় পার্থক্যকে চিহ্নিত করে যা ইতিহাসের ধারায় প্রতিষ্ঠা পেয়েছে। আর এরূপ সম্পর্ক পরিবর্তনযোগ্য বলে সংস্কৃত নারীবাদ মনে করে।

→ সংস্কৃত নারীবাদ কী : আমূল নারীবাদ এবং সমাজতান্ত্রিক নারীবাদের এক সম্মিলিত রূপই সংস্কৃত নারীবাদ। সংস্কৃত নারীবাদীদের মতে, সমাজে নারী ও পুরুষের অবস্থান তৈরি হয়েছে মূলত লিঙ্গীয় পার্থক্য এবং ঐতিহাসিক ও সামাজিক বিবর্তনের ধারায় যা পরিবর্তনযোগ্য বলে সংস্কৃত নারীবাদ মনে করে। 

যে প্রক্রিয়ার ভিত্তিতে নারী ও পুরুষ লিঙ্গ ভিত্তিতে নির্ধারিত ভিন্ন ভিন্ন দায়িত্ব পালন করে সেই প্রক্রিয়াকেই জরুরি ভিত্তিতে পরিবর্তনের ওপর সংস্কৃত নারীবাদ জোর দেয়। সংস্কৃত নারীবাদ মনে করে যে, শারীরিক বাস্তবতা নারীকে কতগুলো বৈশিষ্ট্য বা সংস্কৃতিতে সমৃদ্ধ করে থাকে। 

যেমন- সহনশীলতা, মাতৃত্ব, মমতাময়িতা প্রভৃতি। যে বিষয়গুলোর ওপর নারীবাদ গুরুত্ব দেয় সংস্কৃত নারীবাদ নারীর সাংস্কৃতিক গুণাবলিকে জিইয়ে রাখার পক্ষপাতী তবে সংস্কৃত নারীবাদের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিক হলো ‘পুরুষকে নারীর শত্রু' রূপে বিবেচনা করে । 

সংস্কৃত নারীবাদী তাত্ত্বিকদের মধ্যে Margaret | Fuller, Frances Willard, Charlotte Perlcins Gilmam এবং Jane Adnams-এর নাম সর্বাধিকভাবে উল্লেখযোগ্য ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, অন্যান্য নারীবাদের ন্যায় সংস্কৃত নারীবাদও নারী মুক্তির বার্তা নিয়ে আবির্ভূত হয়। সংস্কৃত নারীবাদ নারী অধস্তনতার পশ্চাতে লিঙ্গীয় পার্থক্য এবং ঐতিহাসিক ও সামাজিক কাঠামোসমূহকে দায়ী করে। 

তবে সংস্কৃত নারীবাদ নারীর এরূপ অধস্তনতাকে পরিবর্তনযোগ্য বলে মনে করে এবং নারী মুক্তির উপায় হিসেবে নারী মনস্তত্বকে জাগ্রত করার আহ্বান জানায় ।

আর্টিকেলের শেষকথাঃ সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম সংস্কৃত নারীবাদ বলতে কি বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ