bangla data

ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ধারণা বা প্রত্যয়ের যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা বর্ণনা কর ।

ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর
ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর

ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর

  • অথবা, ধারণা বা প্রত্যয়ের যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা বর্ণনা কর।
  • অথবা, প্রত্যয় বা ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা দাও।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার একটি গুরুত্বপূর্ণ মৌলিক উপাদান হচ্ছে ধারণা বা প্রতায়। ধারণা সাময়িক অভিজ্ঞতার ভিত্তিতে গড়ে ওঠা এমন একটি তত্ত্বাংশ যা সামাজিক গবেষণায় বিশেষ ভূমিকা পালন করে। ধারণা হিসেবে গৃহীত পদবাক্যটির বিভিন্ন আঙ্গিক কাঠামো থাকে। 

সাধারণত যেসব উপাদানকে নিয়ে গবেষণা প্রক্রিয়া পরিচালিত হয়, সেগুলোকে সামাজিক গবেষণার উপাদান হিসেবে আখ্যায়িত করা হয়। অর্থাৎ গবেষণা কাজকে নিরপেক্ষ, বস্তুনিষ্ঠ ও সুশৃঙ্খল করার জন্য ধারণা বা প্রত্যয় মোক্ষম হাতিয়ার হিসেবে ব্যবহৃত হয়।

ধারণা যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা : সাধারণ অর্থে 'প্রত্যয়' বলতে কোনো ধারণা বা বিশ্বাসকে বুঝায় । সমাজ গবেষকগণ প্রত্যয় বা ধারণাকে বৈজ্ঞানিক পদ্ধতির একটি মৌলিক উপাদান হিসেবে মনে করেন। বস্তু ও ঘটনার ওপর অনুসন্ধান ও পর্যবেক্ষণের সংক্ষিপ্তকরণের ওপর ভিত্তি করে ধারণা গড়ে ওঠে। 

কোনো গবেষক যখন কোনো সমস্যা নিয়ে গবেষণা করেন, তখন বিভিন্ন বস্তু বা ঘটনা অথবা সমস্যার বিভিন্ন উপাদানের মধ্যে সম্পর্ক আবিষ্কার করতে চেষ্টা করেন। ধারণা মূলত বিভিন্ন ধরনের হয়ে থাকে। এদের মধ্যে কতকগুলো অত্যন্ত সরল ও বাস্তব জগতের বস্তু বা ঘটনাবলির সাথে সরাসরি সম্পর্ক থাকে। 

পৃথিবীর সব ভৌগোলিক অঞ্চলের সর্ব বর্ণের এবং আকৃতির মানুষের বেলায় এ ধারণাটি প্রযোজ্য। কিন্তু কতকগুলো ধারণা অপেক্ষাকৃত জটিল। এসব ধারণা সৃষ্টি হয় বিভিন্ন ঘটনার সাধারণ বৈশিষ্ট্যের সমন্বয়ে। এসব ধারণা সহজে স্থূল ইন্দ্রিয়গ্রাহ্য ঘটনার মাধ্যমে বুঝিয়ে দেওয়া যায় না, 

যেমন— 'প্রেষণা'। কোনো ধারণা বা প্রত্যয় যত বেশি জটিল হবে, সে ধারণাটির অর্থ বুঝতে তত বেশি অসুবিধা হবে এবং ধারণাটির অপব্যাখ্যা হওয়ার সম্ভাবনা তত বেশি বৃদ্ধি পাবে। এজন্যই প্রত্যেকটি বৈজ্ঞানিক ধারণার সুস্পষ্ট সংজ্ঞা দেওয়া উচিত। 

আর বৈজ্ঞানিক ধারণার সাধারণত দুঃধরনের সংজ্ঞা দেওয়া হয় । যথা : যৌক্তিক সংজ্ঞা এবং কার্যকরী বা প্রায়োগিক সংজ্ঞা। নিম্নে এ সম্পর্কে আলোচনা করা হলো : ধারণা বা প্রত্যয়ের যৌক্তিক সংজ্ঞা : যৌক্তিক সংজ্ঞায় ধারণাসমূহকে বিমূর্তভাবে সংজ্ঞায়িত করা হয়। 

এ ধরনের সংজ্ঞায় ধারণা বা প্রত্যয়ের একটি সাধারণ অর্থ প্রকাশ করা হয় এবং গবেষক কোনো ধারণার অন্তর্গত বৈশিষ্ট্য ও প্রক্রিয়াসমূহ উল্লেখ করেন। কোনো ধারণা বা প্রত্যয়ের যৌক্তিক সংজ্ঞা প্রদান অনেক কঠিন একটি কাজ।

ধারণা বা প্রত্যয়ের কার্যকরী বা প্রায়োগিক সংজ্ঞা : একটি ধারণাকে কী প্রক্রিয়ায় পরিমাপ করা হবে বা কি পদ্ধতিতে অন্য ধারণা থেকে পৃথক করা হবে তা কার্যকরী বা প্রায়োগিক সংজ্ঞার মাধ্যমে নির্দেশ করা হয়। 

অর্থাৎ কার্যকরী সংজ্ঞায় একটি ধারণায় যেসব ঘটনাকে নির্দেশ করা হয়, সেগুলো কিভাবে পরিমাপ করা হবে, কি পদ্ধতিতে পর্যবেক্ষণ করা হবে এবং কি পদ্ধতিতে লিপিবদ্ধ করা হবে তা সুনির্দিষ্টভাবে বর্ণনা করা হয়। 

এককথায় গবেষক তার ধারণাটির জন্য কি ধরনের নির্দেশক বা বাস্তব ঘটনাবলিকে নির্দেশ করেছেন, তা ধারণার কার্যকরী বা ব্যবহারিক সংজ্ঞা সুস্পষ্টভাবে বর্ণনা করে।

প্রামাণ্য সংজ্ঞা :

বারবারা স্মিথ বলেন : 'Foundation and Techniques' গ্রন্থে বলেন, “কোনো ধারণার কার্যকরী সংজ্ঞা প্রদান করার অর্থই হচ্ছে উক্ত ধারণাকে কীভাবে পরিমাপ করা হবে, কীভাবে শ্রেণিকরণ করা হবে অথবা অন্য কীভাবে পরিচিত করা হবে এ বিষয়ে নির্দেশনা প্রদান ।"

Dictionary of social science প্রদত্ত সংজ্ঞানুযায়ী “কোনো সংজ্ঞা ততটুকুই কার্যকরী, যতটুকু পরিমাণে সেটি একটি ঘটনাকে নির্দিষ্ট ভাবে শনাক্ত করার পদ্ধতি এবং ব্যবহার্য উপাদানসমূহকে নির্দেশ করে এবং উক্ত সংজ্ঞাটি নির্ভরযোগ্য হয়, অর্থাৎ বারবার প্রয়োগে একই ধরনের ফলাফল পাওয়া যায়।"

নেকমিয়াজ ও নেকমিয়াজ (Nachmias & Nachmias) এর ভাষায়, "A operational definition is a set of procedures that describe the activities are should perform in order to establish empirically the existence or degree of existence of concept. 

'হুবার্ট এম. ব্ল্যাক (Hubert M. Black) এর মতে, “কোনো কিছু পরিমাপের ক্ষেত্রে কি প্রক্রিয়া ব্যবহৃত হবে, কার্যকরী সংজ্ঞা তাই নির্দেশ করে । যেমন দৈর্ঘ্যের কার্যকরী সংজ্ঞার অর্থ হচ্ছে কোনো কিছুর দৈর্ঘ্য কীভাবে পরিমাপ করা হবে।”

বার্নার্ড (Barnard) এর মতে, "Operational definitions consists of a set of instructions or how to measure à variable that has been conceptually defined."

গুড ও হ্যাট (Good and Hatt) বলেন, “কার্যকরী সংজ্ঞা কোনো বিষয়কে সুনির্দিষ্টভাবে সংজ্ঞায়িত করে এবং সবার কাছে তা একই অর্থবোধক হয়।”

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, সমাজবিজ্ঞানে কোনো বিষয় বা সমস্যা সম্পর্কে তত্ত্ব গঠন এবং পূর্বানুমান পরীক্ষণ বা যাচাইয়ের ক্ষেত্রে প্রত্যয়ের প্রয়োজন অনস্বীকার্য। 

আর ধারণার কার্যকরী সংজ্ঞা হলো কোনো ধারণাকে পর্যবেক্ষণীয় প্রক্রিয়ায় প্রকাশ করার পদ্ধতি। কোনো ধারণার কার্যকরী সংজ্ঞা দান উক্ত ধারণাটির প্রকৃত অর্থ বুঝতে সাহায্য করে এবং ধারণায় বিধৃত ঘটনা বা বৈশিষ্ট্যগুলোকে পরিমাপ করতে সাহায্য করে। 

এ ধরনের সংজ্ঞা ছাড়া ধারণাটি অস্পষ্ট থেকে যায় এবং কোনো বৈজ্ঞানিক গবেষণায় সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায় না। এসব কারণে বৈজ্ঞানিক ধারণার কার্যকরী বা প্রায়োগিক সংজ্ঞা প্রদান অত্যন্ত জরুরি।

আর্টিকেলের শেষকথাঃ প্রত্যয় বা ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম ধারণার যৌক্তিক ও কার্যকরী সংজ্ঞা আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ