চলকের কার্যাবলি আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো চলকের কার্যাবলি আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের চলকের কার্যাবলি বর্ণনা কর।

চলকের কার্যাবলি আলোচনা কর
চলকের কার্যাবলি আলোচনা কর

চলকের কার্যাবলি আলোচনা কর

  • অথবা, চলকের কার্যাবলি বর্ণনা কর।
  • অথবা, চলকের কার্যাবলি তুলে ধর।

উত্তর ভূমিকা : সামাজিক গবেষণার অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান হলো চলক। চলকের মান সদা পরিবর্তনশীল। যেকোনো গবেষণা নমুনা সমগ্রকের এককগুলোর মধ্যে বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য 

(যেমন— ওজন, উচ্চতা, ধর্ম, বর্ণ ইত্যাদি) বিদ্যমান। এ ধরনের এক বা একাধিক বৈশিষ্ট্য গণনা বা পরিমাপ করে তথ্যসংগ্রহ করা হয়। এর মধ্যে বেশকিছু বৈশিষ্ট্য পরিবর্তিত হয়, যা চলক হিসেবে পরিচিত

চলক : সাধারণত চলক বলতে বুঝায় পরিবর্তনশীল কোনো রাশিকে, যা কিছু পরিবর্তনশীল তাই চলক । অর্থাৎ এমন কিছু গুণ, বৈশিষ্ট্য, প্রকৃতি যা পরীক্ষণ পাত্রভেদে পরিবর্তনশীল । 

গবেষণাধীন কোনো গুণ বা বৈশিষ্ট্য যদি ব্যক্তি, বস্তু, প্রতিষ্ঠান দেশ বা অন্য কিছু ভেদে পরিবর্তিত হয় তবে তাই চলক। চলকের কয়েকটি দৃষ্টান্ত হলো— বয়স, ধর্ম, লিঙ্গ, আয়, ব্যয়, আকার ইত্যাদি।

প্রামাণ্য সংজ্ঞা-:

পি. ভি. ইয়ং (P.V. Young) এর মতে, “চলক হলো যেকোনো পরিমাণ বা বৈশিষ্ট্য, যা বিভিন্ন সংখ্যামান অথবা শ্রেণিতে বিভক্ত।” 

জোহান গালতুং (Johan Gultung) বলেন, "A variable is a set of values that from of classification.” অর্থাৎ, চলক হলো বিভিন্ন মূল্য বা মানের সমষ্টি, যা একটি শ্রেণিবিন্যাস গঠন করে ।

কারলিঙ্গার (Kerlinger) বলেন, “চলক হলো গবেষক কর্তৃক প্রদেয় বিশেষ অর্থযুক্ত কোনো প্রত্যয়।”

বেরি এফ. এন্ডারসন (Bery F. Anderson ) বলেন, “চলক হলো পরস্পর বিচ্ছিন্নগুণের সমাবেশ।”সুতরাং বলা যায় যে, চলকের মূল্যমান সর্বদা পরিবর্তিত হয়।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বৈজ্ঞানিক তথা সামাজিক গবেষণায় গবেষক বিভিন্ন ধরনের চলকের মাধ্যমে বিভিন্ন উপাত্ত উপস্থাপন ও বিশ্লেষণ করেন। চলকগুলো সদা পরিবর্তনশীল। 

চলক শব্দটি বিভিন্ন বৈশিষ্ট্যের নির্দেশ করে, যা একটি গণসংখ্যা নিবেশনে পরিমাণগত বা বিস্তৃতভাবে সূচকগুলোই গবেষণায় চলক বলে প্রতীয়মান হয় ।

আর্টিকেলের শেষকথাঃ চলকের কার্যাবলি বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম চলকের কার্যাবলি তুলে ধর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ