একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর ।

একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর
একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর

একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর

  • একজন সফল নেতার বৈশিষ্ট্যাবলি পর্যালোচনা কর

উত্তর : ভূমিকা : নেতা একজন অসাধারণ ব্যক্তি। সে জন্য নেতাকে সবাই অনুসরণের চেষ্টা করে। এক কথায় একজন নেতার গুণাবলি প্রকাশ করা কষ্টসাধ্য। 

বিভিন্ন সময়ে পরিচালিত গবেষণায় একজন সফলকাম নেতার যে সমস্ত গুণাবলির উল্লেখ করা হয়, তাদের সম্পর্কে তেমন কোনো মতৈক্য পরিলক্ষিত হয় না। 

নেতার কারিগরি দক্ষতা, রূপচিকন নৈপুণ্য এবং আচরণিক নৈপুণ্যের অধিকারী হওয়া অপরিহার্য। তাছাড়াও বিভিন্ন সময়ে বহু লেখক একজন সফল নেতা হবার জন্য বহুবিধ গুণের কথা বলেছেন ।

একজন সফল নেতার গুণাবলি : নেতা একজন অসাধারণ ব্যক্তি। যেজন্য নেতাকে সবাই অনুসরণ করে। একজন সফল নেতার কতিপয় গুণাবলি থাকা দরকার।

নিম্নে একজন সফল নেতার গুণাবলি আলোচনা করা হলো : 

১. সদস্যপদ : সফল নেতা হতে হলে নেতাকে সর্বপ্রথম সংগঠনের সদস্য পদকে মুখ্য হিসেবে গণ্য করতে হবে। এ কারণে প্রবীণ সদস্য নেতৃত্বের ক্ষেত্রে ফলপ্রসূ হয়ে থাকে। তাই জ্যেষ্ঠ ও সক্রিয় সদস্য সফল নেতার গুণাবলি।

২. মানসিক ও আবেগের পরিপক্বতা : একজন সফল নির্বাহের মানসিক দিক পরিপক্বতা থাকা দরকার। কোনো ভাবাবেগ দ্বারা তা পরিচালিত হওয়া উচিত নয়। নেতাকে অবশ্যই যৌক্তিক সিদ্ধান্ত গ্রহণের মতো যথেষ্ট পরিপক্বতা থাকতে হবে।

৩. পরামর্শদানের সামর্থ্য : পরামর্শদানের ক্ষমতা থাকতে হবে। নেতাকে তার অধীনস্থ কর্মচারীদের বিভিন্ন কাজের পরামর্শ দান করতে হবে। নেতার পরামর্শ দেওয়ার জন্য বিশেষ ক্ষমতা থাকতে হবে।

৪. অনুগামীদের সম্পর্কে ধারণা : সফল নেতৃত্ব দানের জন্য নেতাকে তার অনুগামীদের আশা-আকাঙ্ক্ষা, মনোভাব, মূল্যবোধ, লক্ষ্য, আদর্শ, দুবর্লতা ইত্যাদি বিষয় সম্পর্কে জ্ঞান থাকতে হবে।

৫. কর্মস্পৃহা : একজন নেতার অবশ্যই কর্মস্পৃহা থাকবে । কেননা তার অধীনস্থ কর্মচারী নেতাকে অনুসরণ করেন। নেতার মধ্যে কাজ করার মানসিকতা থাকতে হবে ।

৬. ব্যক্তির উন্নয়ণ : সফল নেতার ব্যক্তিত্ব হবে উচ্চমানের কেননা নেতার ব্যক্তিত্ব কর্মচারীদের উপর প্রভাব বিস্তার করে। নেতাকে নেতার মত ব্যক্তিত্ব থাকতে হবে।

৭. অনুপ্রেরণা দানকারী : একজন সফল নেতার একটি বিশেষ গুণ হলো অনুপ্রেরণা প্রদানকারী হিসেবে। তিনি জানেন কিভাবে একজন সাধারণ মানুষের মনোভাব পরিবর্তন করে কর্ম উপযোগী করা যায় ।

৮. চরিত্রবান : চরিত্র অমূল্য সম্পদ। এই উক্তি অনুযায়ী নেতাকে চরিত্রবান হতে হবে। চরিত্রবান না হলে সফল নেতা হওয়া যায় না।

৯. যোগাযোগের নৈপুণ্য : নেতার যোগাযোগ নৈপুণ্য হলো সর্বাধিক গুরুত্বপূর্ণ গুণাবলি। যত সুন্দর ও সুষ্ঠুভাবে নেতার ইচ্ছা-অনিচ্ছা অধস্তনের নিকট প্রকাশ করা সম্ভব হয় ততই তাদের সফলতা বাড়ে। নেতাকে যোগাযোগের আধুনিক কৌশলগুলো সম্পর্কে জানতে হবে।

১০. কারিগরি সামর্থ্য : একজন সফল নেতার কারিগরি সামর্থ্য অবশ্যই থাকতে হবে। কারিগরি বিষয়ে নেতা দক্ষ হলে কর্মচারীরা সহজে কাজে ফাঁকি দিতে পারে না। নেতার কারিগরি সামর্থ্য তাকে সফল নেতার মর্যাদা দেন।

১১. সামাজিক নৈপুণ্য : সফল নেতার সামাজিক নৈপুণ্য থাকতে হবে। সামাজিক নৈপুণ্য না থাকলে কর্মচারীদের ভাবাবেগ, ইচ্ছা, অনিচ্ছা ও আচার-আচরণ সহজে উপলব্ধি করতে পারে না । তাই নেতার সামাজিক নৈপুণ্যতা, দক্ষতা থাকতে হবে।

১২. ধৈর্যশীলতা : সফল নেতার অন্যতম গুণ হলো ধৈর্যশীলতা। কর্মচারীদের ভুল-ত্রুটির বিরুদ্ধে শাস্তি প্রদান না করে তাদের ভুল সংশোধন করে দিতে হবে। তাই বিচারের ক্ষেত্রে ধৈর্যশীলতা থাকতে হবে।

১৩. দায়িত্ববোধ : নির্বাহীর নিজ দায়িত্ব সম্পর্কে সর্বদাই সচেতন হওয়া বাঞ্ছনীয়। অধস্তন কর্মীদের পক্ষে দায়িত্ব এড়িয়ে চলা সম্ভব হলেও কোনো নির্বাহীর পক্ষে দায়িত্ব এড়িয়ে চলা সম্ভব হয় না ।

১৪. উত্তম বক্তা : নেতাকে সফল হতে হলে উত্তম বক্তার অধিকারী হতে হবে। তার কথা সুন্দর ও আকর্ষণীয় হতে হবে। যাতে কর্মচারী সহজে তার কথা বুঝতে পারে।

১৫. আত্মবিশ্বাসী : একজন সফল নেতাকে আত্মবিশ্বাসী হতে হবে। নিজের দক্ষতা সম্পর্কে নেতাকে জ্ঞান রাখতে হবে। কেননা নেতার দোষত্রুটি থাকতে পারে। নিজের দোষত্রুটি স্বীকার করতে হবে।

১৬. উত্তম শ্রোতা: একজন সফল নেতার অন্যতম গুণ হলো উত্তম শ্রোতা। কর্মচারীর অভাব-অভিযোগ শোনার ক্ষমতা নেতার থাকতে হবে। কেননা কোনো সমস্যা সমাধানে কর্মচারীদের মতামত নেওয়া খুব গুরুত্বপূর্ণ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, একজন ব্যক্তিকে যোগ্য নেতার জন্য উপরিউক্ত গুণাবলি অর্জন করতে হবে। তবে খুব কম নেতা আছেন যাদের মধ্যে পরিপূর্ণভাবে ভুল-ত্রুটিহীন । পরিপূর্ণ নেতা পাওয়া কঠিন। তবুও করণীয় হচ্ছে যতদূর সম্ভব উপরিউক্ত গুণাবলি অর্জন করা। তাই একজন সফল নেতাকে উপরের গুণাবলি অর্জন করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম একজন সফল নেতার গুণাবলী আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ