নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর ।

নেতার কার্যাবলি আলোচনা কর  নেতার ভূমিকা বিশ্লেষণ কর
নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর

নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর

উত্তর : ভূমিকা : নেতার প্রধান কাজই হচ্ছে উদ্দেশ্য অর্জনের জন্য অনুসারীদের পরিচালনা করা। নেতা অনুসারীদের দিকে সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। দল ও পরিস্থিতি বেদে নেতার ভূমিকা ও কার্যাবলি বিভিন্ন ধরনের হয়ে থাকে। 

তবে দলের গঠন, আকৃতি যাই হোক না কেন সকল নেতাকে কতকগুলো সাধারণ কাজ করতে হয়। প্রতিষ্ঠানের উদ্দেশ্যে অর্জনের জন্য নেতাকে দক্ষভাবে কতকগুলো কাজ করতে হয় । 

নেতা শুধু প্রতিষ্ঠানের উদ্দেশ্য অর্জনের জন্য কাজ করে না, বরং সহযোগী হিসেবে কাজ করে। তাই এমন সফল নেতাকে কতকগুলো কাজ দক্ষতার সাথে সম্পন্ন করতে হয়।

→ নেতার কার্যাবলি : নেতার প্রধান কাজই হচ্ছে উদ্দেশ্য অর্জনের জন্য অনুসারীদের পরিচালনা করা। নেতা বিভিন্ন পরিস্থিতিতে বিভিন্নকাজ করে। নিম্নে নেতার কার্যাবলি বর্ণনা করা হলো :

১. পরিকল্পনা প্রণয়ন করা : নেতাকে অনেক ক্ষেত্রে ছোট বড় নানা রকম পরিকল্পনা প্রণয়ন করতে হয়। দলের লক্ষ্য অর্জনকে কেন্দ্র করেই নেতা এসব পরিকল্পনা প্রণয়ন করেন এবং এর বিভিন্ন ধাপ সম্পর্কে তাকে সজাগ দৃষ্টি রাখতে হয় ।

২. নীতি প্রণয়ন করা : দলের লক্ষ্য ও নীতিমালা প্রতিষ্ঠা করা নেতার অন্যতম কর্তব্য। সাধারণত এসব লক্ষ্য নীতিমালায় উদ্ভব তিনটি উৎস থেকে হয়। নেতা দলে নীতি প্রণয়নে সক্রিয় ভূমিকা পালন করে ।

৩. সমন্বয়সাধন করা : নেতা দলীয় কার্যাবলির মধ্যে সমন্বয়সাধন করেন । তিনি নিজে অথবা অন্যকে দ্বারা এই কাজটি পরিচালনা করতে পারেন। বিভিন্ন বিভাগ ও উপবিভাগের কাজগুলো সমন্বয়ের মাধ্যমেই দলীয় উদ্দেশ্য অর্জন সম্ভব ।

৪. বিশেষজ্ঞের ভূমিকা : নেতাকে অনেক সময় বিশেষজ্ঞের ভূমিকার কাজ করতে হয়। বিভিন্ন সমস্যা সমাধানে নেতাকে অন্যদের পরামর্শ দিতে হয়।

৫. প্রতিনিধিত্ব করা : নেতা দলের প্রতিনিধি হিসেবে কাজ করে। যখন অন্যান্য দলের সাথে যোগাযোগ করতে হয় তখন নেতাকে প্রতিনিধি হিসেবে দায়িত্ব পালন করতে হয়।

৬. অভ্যন্তরীণ সম্পর্ক নিয়ন্ত্রণ করা : দলের যেকোনো সদস্যের চেয়ে নেতাকে তাঁর দলের গঠনগত খুঁটিনাটি বিষয় | সম্পর্কে জানতে হয় যাতে করে তিনি দলের অভ্যন্তরে বিভিন্ন অংশের মধ্যে সম্পর্ক বজায় রাখে।

৭. পুরস্কার ও শাস্তি প্রদান করা : দলের শৃঙ্খলা রক্ষার জন্য নেতাকে তার অনুগামীদের উপর প্রয়োজনমত শাস্তি ও পুরস্কার প্রদানের ক্ষমতা প্রয়োগ করতে হয়। এতে দলের সদস্যদের দলের প্রতি আস্থা বৃদ্ধি পায় ।

৮. বিচারক ও মধ্যস্থতাকারী : নেতার অন্যতম একটি কাজ হলো দলের অভ্যন্তরীণ কলহ ও দ্বন্দ্বের সালিশ করা ও মধ্যস্থতা করা। এক্ষেত্রে নেতা সম্পূর্ণ নিরপেক্ষ থেকে বিভিন্ন সদস্যের মধ্যে দ্বন্দ্ব নিরসনে বিচারকের ভূমিকা নিয়ে থাকেন ।

৯. অভিভাবক : নেতা দলের সদস্যদের কাছে অভিভাবক হিসেবে দায়িত্ব পালন করে। যেমন— আপদে-বিপদে পরামর্শ দেয়া, পাশে দাঁড়ানো, সদস্যদের নিয়ন্ত্রণ গ্রহণ করা ইত্যাদি।

১০. আদর্শবান : কর্মীদের আদর্শবান করতে নেতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। কেননা নেতার আদর্শে উপর ভিত্তি করে কর্মচারীদের আদর্শ গড়ে উঠে।

১১. দলের মনোবল বৃদ্ধি করা : নেতা অন্যতম কাজ হলো দলের মনোবল বৃদ্ধি করা। যেকোনো অবস্থায় নেতা সদস্যদের মনোবল বৃদ্ধি ঘটাবে।

১২. কারিগরি কাজে সহায়তা : কারিগরি বিষয়ে দক্ষতা নেতার থাকতে হবে। নেতা সদস্যদের কাজে কারিগরি সাহায্য ও সহযোগিতা করতে পারে। যেমন : মেশিনারী চালানো, বৈদ্যুতিক যন্ত্র সম্পর্কে ধারণা, উৎপাদন পদ্ধতি ও কৌশল ইত্যাদি সম্পর্কে নেতা সদস্যদের সাহায্য করবে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নেতা প্রতিষ্ঠানের উদ্দেশ্য অর্জনের জন্য শুধু দলকে পরিচালনা করেন না, বরং | সহযোগী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। অনুসারীদের সঠিক পথে চালিত করাই নেতার কাজ। 

নেতা সাধারণ বিষয়ে জ্ঞান অর্জন ছাড়াও জটিল সমস্যা মোকাবিলা করার জন্য কারিগরি জ্ঞানও থাকা দরকার। একজন সফল নেতা পরিস্থিতি বুঝে কার্যাবলি পরিচালনা করে থাকে। তাই বলা যায় যে, একজন সফল নেতা উপরের কার্যাবলি সম্পাদন করে থাকে ।

আর্টিকেলের শেষকথাঃ নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর

আমরা এতক্ষন জেনে নিলাম নেতার কার্যাবলি আলোচনা কর | নেতার ভূমিকা বিশ্লেষণ কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ