জেন্ডার উন্নয়ন কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জেন্ডার উন্নয়ন কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জেন্ডার উন্নয়ন কী।

জেন্ডার উন্নয়ন কী
জেন্ডার উন্নয়ন কী

জেন্ডার উন্নয়ন কী

উত্তর : ভূমিকা : জেন্ডার উন্নয়ন বা জেন্ডার ও উন্নয়ন সমাজতান্ত্রিক নারীবাদ দ্বারা গভীরভাবে প্রভাবিত। নারী-পুরুষের মধ্যকার নানা সামাজিক সম্পর্ককে কেন্দ্র করেই জেন্ডার ও উন্নয়ন নীতিমালার উদ্ভব ঘটে। 

তাই এ নীতিমালা জীবনের সর্বক্ষেত্রে নারী-পুরুষের মধ্যকার সামাজিক সম্পর্কের উপর আলোকপাত কর। মূলত এ নীতিমালা জেন্ডার সম্পর্কে উপর বেশি গুরুত্ব প্রদান করে ।

জেন্ডার উন্নয়ন : জেন্ডার ও উন্নয়ন নীতিমালা হচ্ছে একমাত্র নীতিমালা, যা নারীর জীবনের সকল দিককে ধারণ করে । উন্নয়ন প্রক্রিয়ায় নারী- পুরুষ উভয়ের ভূমিকাকে এখানে সমভাবে দেখা হয়। কেননা কর্মক্ষেত্রে নারী-পুরুষ সমান গুরুত্বপূর্ণ। 

এখানে নারীর পাশাপাশি পুরুষকেও উন্নয়নের সাথে সম্পৃক্ত করার কথা বলা হয়। ধর্ম, বর্ণ, শ্রেণি বা লিঙ্গ নির্বিশেষে সকলেই সমতার মানদণ্ডে বিবেচনা করা হয়। নারী-পুরুষের মধ্যে বিদ্যমান বৈষম্য দূর হচ্ছে কিনা তা পরীক্ষা করে দেখা হয়। 

তবে জেন্ডার উন্নয়নের মূল লক্ষ্য হলো নারীর ক্ষমতায়ন। দারিদ্র্যতা দূর করার মাধ্যমে নারীর ক্ষমতায়ন বৃদ্ধি করা যায় । ফলে নারী উন্নয়নের বিভিন্ন পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে রাষ্ট্রীয় হস্তক্ষেপ বৃদ্ধির প্রয়োজনীয় তা অনস্বীকার্য।

উপসংহার : উপর্যুক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, জেন্ডার উন্নয়নের ধারণা ব্যাপকভিত্তিক ও সময়োপযোগী ধারণা। জেন্ডার উন্নয়ন ধারণা উন্নয়ন প্রক্রিয়ায় নারীর পশ্চাৎপদতার কারণ, জেন্ডারভিত্তিক শ্রমবিভাজন এবং নারীর প্রান্তিক অবস্থাকে পরিবর্তন করার জন্য আন্দোলনের দিক-নির্দেশনা দান করে ।

আর্টিকেলের শেষকথাঃ জেন্ডার উন্নয়ন কী

আমরা এতক্ষন জেনে নিলাম জেন্ডার উন্নয়ন কী । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ