business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

জেন্ডার চাহিদা কি

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো জেন্ডার চাহিদা কি জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের জেন্ডার চাহিদা বলতে কি বুঝায় ।

জেন্ডার চাহিদা কি
জেন্ডার চাহিদা কি

জেন্ডার চাহিদা কি

  • অথবা, জেন্ডার চাহিদা বলতে কি বুঝায়? 
  • অথবা, জেন্ডার চাহিদার শ্রেণিবিভাগ লিখ ।

উত্তর : ভূমিকা : সাধারণত খাদ্য, বস্ত্র, বাসস্থান, শিক্ষা ও চিকিৎসা এগুলো হলো জীবন ধারণের জন্য মৌলিক চাহিদা। কিন্তু জেন্ডার চাহিদা ভিন্ন কিছু বুঝায় । জেন্ডার চাহিদা শুধু নারীদের ক্ষেত্রে হয়ে থাকে। নিম্নে তা আলো চনা করা হলো :

→ জেন্ডার চাহিদা : বিভিন্ন গবেষক জেন্ডার চাহিদা হিসেবে অভিহিত করেছেন জেন্ডার স্বার্থকে। জেন্ডার চাহিদা সম্পর্কে Maneme_Molyneux বলেন, জেন্ডার বৈশিষ্ট্যের মাধ্যমে সৃষ্ট সামাজিক অবস্থানের কারণে নারীর যেসব স্বার্থ দেখা দেয়। 

সেগুলোকেই জেন্ডার স্বার্থ বা চাহিদা বলে।জেন্ডার চাহিদার শ্রেণিবিভাগ : নারীর স্বার্থ বা চাহিদাকে Feminist Studies Vol. II No-2 1985 প্রবন্ধে দুভাগে ভাগ করেছেন। 'Geiader Planning in the third world, meeting practical and strategic gender needs' World Development Vol-17 No.-II 1989 প্রবন্ধে ভাগ দুটি বিষদ ব্যাখ্যা করেছেন। 

জেন্ডার চাহিদা দু ধরনের। যথা :

১. ব্যবহারিক বা বাস্তবমুখী জেন্ডার চাহিদা (Practiced gender needs) এবং

২. কৌশলগত জেন্ডার চাহিদা (Strategic gender needs)

উপসংহার : বাস্তবমুখী জেন্ডার চাহিদা দৈনন্দিন জীবনের চাহিদার সাথে সম্পর্কযুক্ত আর সামাজিক মর্যাদা হলো কৌশলগত জেন্ডার চাহিদা। নারীর ক্ষমতায়নের দ্বারা কৌশলগত চাহিদা পূরণ করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ জেন্ডার চাহিদার শ্রেণিবিভাগ লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম জেন্ডার চাহিদা কি। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc