business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও ।

হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও
হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও

হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও

  • অথবা, হার্বার্ট স্পেন্সারের পরিচয় আলোচনা কর। 

ভূমিকা: হার্বার্ট স্পেন্সার ছিলেন একজন সমাজবিজ্ঞানী । তিনি সমাজবিজ্ঞানের উদ্ভব ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখেন। তিনি সমাজবিজ্ঞানকে একটি স্বতন্ত্র শাখা হিসেবে প্রতিষ্ঠা করেন। তিনি সমাজবিজ্ঞান বিকাশে সামাজিক বিবর্তন মতবাদ ও অন্যান্য মতবাদ প্রদান করেন। সমাজবিজ্ঞানে তার এই মতবাদসমূহ উল্লেখযোগ্য অবদান রাখে। তিনি ছিলেন মূলত বিবর্তনমূলক প্ৰগতিবাদে বিশ্বাসী ।

→ হার্বার্ট স্পেন্সার : সমাজবিজ্ঞানের উন্নয়নে যেসব মনীষীর অবদান রয়েছে তাদের মধ্যে অন্যতম হলো হার্বার্ট স্পেন্সার। নিম্নে তার জন্মপরিচয় তুলে ধরা হলো :

১. জন্ম পরিচয় : হার্বার্ট স্পেন্সার ছিলেন একজন সমাজবিজ্ঞানী। তিনি ১৮২০ সালের ২৭ এপ্রিল ইংল্যান্ডের ডার্বির শহরের এক প্রোটেস্ট্যান্ট পরিবারে জন্মগ্রহণ করেন।

২. সমাজবিজ্ঞানী হিসেবে : হার্বার্ট স্পেন্সারের অন্য পরিচয় হলো তিনি ছিলেন একজন সমাজবিজ্ঞানী। তিনি সমাজবিজ্ঞানের উদ্ভব ও বিকাশে যে তত্ত্ব দিয়েছেন সেগুলোকে Social Darwinis বলা হয় ।

৩. কর্মী হিসেবে : হার্বার্ট স্পেন্সার শুধু সমাজবিজ্ঞান হিসেবে বিখ্যাত ছিলেন না । তিনি ছিলেন একজন দক্ষ কর্মী। তিনি Economist পত্রিকায় কর্মরত ছিলেন। এখান থেকেই তিনি সমাজবিজ্ঞান সম্পর্কিত বিভিন্ন গ্রন্থ প্রকাশ করেন। তিনি ১৮৩৭ সালে এক রেলওয়ে কোম্পানিতে সিভিল ইঞ্জিনিয়ার হিসেবে কর্মরত ছিলেন।

৪. লেখক হিসেবে : হার্বার্ট স্পেন্সার লেখক হিসেবে সুখ্যাতি লাভ করেন। সমাজবিজ্ঞান সম্পর্কিত অনেক গ্রন্থ রচনা করেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে অন্যতম হলো-

(ক) The proper sphere of government;

(খ) Social Statics

(গ) The principles of sociology and

(ঘ) The man verses the state

৫. ছাত্র হিসেবে : হার্বার্ট স্পেন্সার ছিলেন একজন বুদ্ধিমান ছাত্র । তিনি কৃত কৌশল ও উপযোগিতাবাদী বিষয়াবলিতে শিক্ষা লাভ করেন । ছাত্র জীবনে তিনি ছিলেন সৎ, মেধাবী ও কর্মঠ ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সমাজবিজ্ঞানী হিসেবে স্পেন্সার একজন সার্থক বিজ্ঞানী। তার রচিত বিভিন্ন গ্রন্থাবলি সমাজবিজ্ঞানের উদ্ভব ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখে। 

তিনি সমাজবিজ্ঞানে দার্শনিক দিক উপেক্ষা করে বৈজ্ঞানিক আলোচনার ভিত্তি দ্বার করান । সমাজবিজ্ঞানী হিসেবে ইতিহাসে তিনি অমর হয়ে থাকবেন ।

আর্টিকেলের শেষকথাঃ হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম হার্বার্ট স্পেন্সারের পরিচয় দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc