হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ।

হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ
হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ

হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : আরব্য রজনীর উপন্যাসের নায়ক খলিফা হারুন অর রশীদ ৭৮৬ সালে আব্বাসীয় সিংহাসনে অধিষ্ঠিত হন। খিলাফত লাভের পর হারুন অর রশীদকে যে কয়েকটি বিদ্রোহের মোকাবিলা করতে হয় তার মধ্যে খারিজি বিদ্রোহ অন্যতম। তার সময়ে খারিজিরা বিদ্রোহ করলে তিনি তা কঠোর হস্তে দমন করেন ।

→ খলিফা কর্তৃক খারিজি বিদ্রোহ দমন : আব্বাসীয় শাসকদের মধ্যে সর্বশ্রেষ্ঠ শাসক হলেন খলিফা হারুন অর রশীদ ক্ষমতা লাভের পরপরই তিনি রাজ্যের শান্তি ও নিরাপত্তা স্থাপনের জন্য বিদ্রোহ দমনে উদ্যোগি হন। ৭৮৭-৮৮ সালে মুসুলে খারিজি বিদ্রোহ দমনে ব্যর্থ হলে আব্বাসীয় শাসনকর্তা আবু হুরায়রাকে হত্যা করা হয়। 

খারিজি নেতা ওয়ালিদ ইবনে তারিক নিসবিন, মেসোপটেমিয়া, আজারবাইজান, আর্মেনিয়ায় বিদ্রোহ করলে তার বিরুদ্ধে প্রেরণ করেন। ওয়ালিদ ইবনে তারিকের মৃত্যুর পর তার বোন “আরব জোয়ান আর্ক” নামে খ্যাত লায়লা শোকগাথা রচনা করে আব্বাসীয়দের বিরুদ্ধে খারিজিদের উত্তেজিত করে। 

পরে লায়লা পরাজিত হয়ে খলিফার আনুগত্য স্বীকার করেন। পুনরায় খারিজিগণ বিদ্রোহ করলে খলিফা কঠোর হস্তে তাদের দমন করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আরব্য উপন্যাসের সহস্র রজনীর নায়ক হারুন অর রশিদের রাজত্বকালে নানা দিক দিয়ে ইসলামের ইতিহাসে একটি গৌরবোজ্জ্বল অধ্যায় সংযোজন করেছে। 

এ প্রসঙ্গে আমির আলী বলেন যে, “ঐতিহাসিক সমালোচনার দৃষ্টিতে যাচাই করলেও তিনি সর্বকালের বিশ্বের সর্বশ্রেষ্ঠ নরপতি ও শাসকগণের অন্যতম বলে বিবেচিত হবেন।”

আর্টিকেলের শেষকথাঃ হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম হারুন অর রশীদ কর্তৃক খারিজি বিদ্রোহ দমনের ইতিহাস সংক্ষেপে লিখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ