হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল।

হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল
হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল

হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল

উত্তর : ভূমিকা : ভ্রাতা হাদির মৃত্যুর পর ৭৮৬ খ্রিস্টাব্দে মাত্র ২৫ বছর বয়সে হারুন অর রশিদ খিলাফত লাভ করেন। বাগদাদের সিংহাসনে আরোহণ করেই তিনি তার দক্ষতা ও প্রতিভার গুণে বেশ কিছু পদক্ষেপ গ্রহণের মাধ্যমে আব্বাসীয় রাজবংশের শাসনব্যবস্থায় নিজের সময়কালকে গৌরবমণ্ডিত করে রেখে গেছেন।

→ হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতি : হারুন অর রশিদ তার শাসনামলে অভ্যন্তরীণ ক্ষেত্রে যে সকল ব্যবস্থা গ্রহণ করেছিলেন নিম্নে সেগুলো উল্লেখ করা হলো :

১. খারিজি সম্প্রদায়ের বিদ্রোহ দমন : হারুন খিলাফত লাভের প্রথম ভাগে খারিজি সম্প্রদায়ের উপদ্রবে বড়ই বিব্রত হয়ে পড়েন। তার সিংহাসন লাভের দ্বিতীয় বছরে প্রথম খারিজি বিদ্রোহ দেখা দেয় এবং তারা ৭৯৫ খ্রিস্টাব্দে এক রক্তাক্ত যুদ্ধে লিপ্ত হয়। ফলে হারুন এদের বিদ্রোহ দমনে সচেষ্ট হন এবং ৭৯৬ খ্রিস্টাব্দে তা দমন করতে সক্ষম হন।

২. মধ্য এশিয়ায় শান্তি প্রতিষ্ঠা : হারুন অর রশিদ তার শাসনামলে মধ্য এশিয়ায় দক্ষতার সাথে শাসনকার্য পরিচালনার মাধ্যমে সেখানে শান্তি প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলেন।

৩. মসুলের বিদ্রোহ দমন : ৭৯৩ খ্রিস্টাব্দে আতাফের নেতৃত্বে সমগ্র মসুল খলিফার বিরুদ্ধে বিদ্রোহী হয়ে ওঠে। খলিফা স্বয়ং তাদের বিরুদ্ধে যুদ্ধ পরিচালনা করে বিদ্রোহীদেরকে দমন করেন। খলিফা তাদের শাস্তিস্বরূপ মসুলের প্রাচীরগুলো ধ্বংস করে দেন।

৪. আর্মেনিয়ায় শাস্তি প্রতিষ্ঠা : ৭৯৯ খ্রিস্টাব্দে হঠাৎ গ্রিকদের দ্বারা প্ররোচিত হয়ে খাজার উপজাতি উত্তর দিক হতে সবেগে আর্মেনিয়ার উপর আপতিত হয়। তাদের নিষ্ঠুর ও ধ্বংসাত্মক কার্যকলাপে বিচলিত হয়ে খলিফা তাদের বিরুদ্ধে দুজন শ্রেষ্ঠ সেনানায়ককে পাঠান। তাঁরা এ অসভ্য লোকদেরকে অতি কঠোরহস্তে দমন করে আর্মেনিয়ায় শাস্তি প্রতিষ্ঠা করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, হারুন অর রশিদ তার সাম্রাজ্যের অভ্যন্তরীণ বেশ কিছু সম্প্রদায়ের বিদ্রোহ ও বিরোধ মীমাংসা মাধ্যমে শাসনব্যবস্থাকে সচল এবং সুদৃঢ় করতে সক্ষম হয়েছিলেন।

আর্টিকেলের শেষকথাঃ হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল

আমরা এতক্ষন জেনে নিলাম হারুন অর রশিদের অভ্যন্তরীণ নীতিসমূহ কি ছিল। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ