খালিদ বিন বার্মাক কে ছিলেন

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো খালিদ বিন বার্মাক কে ছিলেন জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের খালিদ বিন বার্মাক কে ছিলেন।

খালিদ বিন বার্মাক কে ছিলেন
খালিদ বিন বার্মাক কে ছিলেন

 খালিদ বিন বার্মাক কে ছিলেন

  • অথবা, খালিদ-বিন বার্মাকর পরিচয় দাও ।
  •  অথবা, খালিদ-বিন-বার্মাকির সম্পর্কে একটি টিকা লিখ । 

উত্তর : ভূমিকা : জাফর বার্মাকির পুত্র খালিদ ইবন বার্মাক আব্বাসি খিলাফত প্রতিষ্ঠার প্রাক্কালে স্বীয় কর্মদক্ষতা ও রণকুশলতার জন্য যথেষ্ট প্রভাব এবং খ্যাতি অর্জন করেন। আব্বাসি খিলাফত প্রতিষ্ঠার অবদানের স্বীকৃতিস্বরূপ খলিফা আবুল আব্বাস আস সাফফাহ (৭৫০-৭৫৪ খ্রি.) খালিদকে রাজস্ব বিভাগের প্রধান কোষাধ্যক্ষ নিযুক্ত করেন। খালিদ বিন বার্মাক ছিলেন বার্মাকি উজির পরিবারের প্রতিষ্ঠাতা ।

খালিদ বিন বার্মাকের পরিচয় : খালিদ বিন বার্মাক ছিলেন খোরাসানের অধিবাসি। তার পিতার নাম ছিল জাফর- বিন-বার্মাক। 

খলিফা আবুল আব্বাসের রাজত্বকালে খালিদ বার্মাকি নিজ যোগ্যতা ও প্রতিভাবলে যথেষ্ট প্রভাব বিস্তার করেন এবং রাজস্ব বিভাগের ন্যায় উচ্চ জনপদে যোগদান করে গুরুত্বপূর্ণ কার্যাবলি সম্পাদন করেন।

বার্মাকি বংশের প্রতিষ্ঠাতা খালিদ বার্মাকি আব্বাসীয় খিলাফতের। প্রারম্ভেই স্বীয় কর্মদক্ষতা ও রণকুশলতার জন্য যথেষ্ট প্রভাব- প্রতিপত্তি অর্জন করেন। 

তিনি আব্বাসীয় আন্দোলনের পুরোধা আবু মুসলিমের সহযোগী হিসেবে আব্বাসীয় প্রচারণা এবং রাজ্য প্রতিষ্ঠায় সক্রিয় অংশগ্রহণ করেন আব্বাসীয় খিলাফত প্রতিষ্ঠার অবদানের স্বীকৃতিস্বরূপ খালিদ ইবনে ইয়াহিয়া বার্মাকি রাজস্ব বিভাগের প্রধান কোষাধ্যক্ষ নিযুক্ত হন। 

খলিফা মনসুরের রাজত্বকালে তিনি উক্ত পদে বহাল ছিলেন। নবপ্রতিষ্ঠিত আব্বাসীয় সাম্রাজ্যের অতুলনীয় কীর্তি বাগদাদ এবং মাহদীয়া নামক অপর একটি নগরী নির্মাণের কার্যাবলি তিনি যোগ্যতার সাথে পরিচালনা করেন। 

তিনি ৭৬৫ খ্রিস্টাব্দে শিয়া বিদ্রোহ এবং সমূলে একটি উপজাতীয় বিদ্রোহ দমন করে আব্বাসীয় খিলাফতকে নিষ্কণ্টক করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় বংশ প্রতিষ্ঠা এবং খলিফা হারুন-অর রশিদের রাজত্বের গৌরবের মূলে ছিল খালিদ-বিন-বার্মাকির অমূল্য শ্রম ও অবদান । 

তিনি যে বার্মাকি উজির পরিবার প্রতিষ্ঠা করেছিলেন তা দীর্ঘ সতের বছর একনিষ্ঠভাবে শাসনকার্য পরিচালনা করেন। বার্মাকি বংশ প্রতিষ্ঠায় খালিদ- বিন-বার্মাকির অবদান অপরিসীম ।

আর্টিকেলের শেষকথাঃ খালিদ বিন বার্মাকির পরিচয় দাও

আমরা এতক্ষন জেনে নিলাম  খালিদ বিন বার্মাকির সম্পর্কে একটি টিকা লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ