কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয় ।

কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয়
কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয়

কীভাবে আঘলাবী বংশ প্রতিষ্ঠিত হয়

উত্তর : ভূমিকা : আব্বাসীয় খলিফা হারুন-অর-রশীদের শাসনামলে একটি গুরুত্বপূর্ণ ঘটনা হলো উত্তর আফ্রিকায় আঘলাবীয় বংশ প্রতিষ্ঠা। এ বংশের প্রতিষ্ঠাতা ছিলেন ইব্রাহিম। ইবনে আঘলাব। তিনি খলিফা হারুন অর রশীদের কাছে থেকে বাৎসরিক ৪০ হাজার দিনারের বিনিময়ে খলিফার অনুমতিক্রমে ইব্রাহিম আঘলাবীয় বংশ প্রতিষ্ঠা করেন।

আঘলাবীয় বংশের পরিচয় । আঘলাবীয় বংশের প্রতিষ্ঠাতা ছিলেন ইব্রাহিম ইবনে আঘলাব। তিনি ৮০০ সালে উত্তর আফ্রিকার আলতারিয়ায় আঘলাবীয় বংশ প্রতিষ্ঠা করেন। ইব্রাহিমের পিতার নাম ছিল আঘলাব বিন সেলিম। তিনি আব্বাসীয় সেনাবাহিনীর একজন উচ্চপদস্থ কর্মকর্তা ছিলেন।

আঘলাবী বংশের উত্থান : আব্বাসীয় খলিফা হারুন-অর- রশীদ ৭৮৬ সালে সিংহাসনে আরোহণ করেন। তিনি সিংহাসনে বসার পর তার বিশ্বস্ত সেনাপতি হারসামাকে উত্তর আফ্রিকার গভর্নর হিসেবে নিযুক্ত করেন। 

হারসামা উত্তর আফ্রিকায় অত্যন্ত দক্ষতার সাথে শাসনকার্য পরিচালনা করেন। তিনি মাত্র তিন বছর শাসন পরিচালনা করে সাম্রাজ্যে শান্তি ও শৃঙ্খলা প্রতিষ্ঠা করে ছিলেন। এ সময় দক্ষিণ আলজেরিয়ার জাব অঞ্চলের শাসনকর্তা ছিলেন ইব্রাহিম ইবনে আঘলাব।

 তিনি তার পার্শ্ববর্তী অঞ্চলে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠা করে খলিফা হারুন-অর-রশীদের প্রতিভাজন হন। ইব্রাহিম ইবনে আঘলাব এই অঞ্চলের শাসনভার তার উপর ছেড়ে দেওয়ার অনুরোধ করে গভর্নর হারসামার নিকট। হারসামা ইব্রাহিমের এই প্রার্থনা খলিফা হারুনের কাছে জানান। 

যার ফলে খলিফার অনুমতিক্রমে ইব্রাহিম ইবনে আঘলাব উত্তর আফ্রিকায় আঘলাবীয় বংশের উত্থান ঘটান।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আঘলাবীয় বংশ ছিল উত্তর আফ্রিকায় প্রতিষ্ঠিত একটি স্বাধীন বংশ। তারা কেন্দ্রীয় খলিফার নামে শাসন পরিচালনা করলেও শাসনকার্যে কোন রকম হস্তক্ষেপ ছিল না। আঘলাবীয় বংশ ৮০০ সাল থেকে ৯০৯ সাল পর্যন্ত রাজত্ব করেন ।

আর্টিকেলের শেষকথাঃ আঘলাবীয় বংশের উত্থান সম্পর্কে লেখ

আমরা এতক্ষন জেনে নিলাম আঘলাবীয় বংশের উত্থান সম্পর্কে লেখ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ