কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও ।

কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও
কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও

কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও

উত্তর : ভূমিকা : কৌশলগত জেন্ডার চাহিদা হলো এমন চাহিদা যেগুলো নারীর সামাজিক অধিকার ও সামাজিক মর্যাদা বৃদ্ধি করে। আর যা একবার অর্জিত হলে তা আর পরিবর্তন বা পরিত্যাগ করা সম্ভব হয় না।

→ কৌশলগত জেন্ডার চাহিদা : কৌশলগত জেন্ডার চাহিদার তখনই প্রয়োজনীয়তা দেখা দেয় যখন সমাজে নারীরা পুরুষদের অধীনস্ত হয়ে পড়ে । তখন তাদের সামাজিক অবস্থা পরিবর্তনের জন্য কৌশলগত জেন্ডার চাহিদা কাজ করে থাকে। 

নারী ও পুরুষদের মধ্যে সামাজিক অসমতা দূর করার লক্ষ্যে ক্ষমতা, আইনগত অধিকার, অর্জন, সুযোগ, সুবিধা, মর্যাদা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে কৌশলগত জেন্ডার চাহিদা কাজ করে থাকে। 

কৌশলগত জেন্ডার চাহিদা পূরণ নারীকে অধিকতর সমতা অর্জনে সহায়তা করে। প্রচলিত ভূমিকাগুলো পরিবর্তন করে। কৌশলগত জেন্ডার চাহিদা হলো :

১. বর্তমান সমাজে যে সংগঠন তার বিকল্প এবং তার চেয়ে অধিকতর সমতাপূর্ণ ও সন্তোষজনক সংগঠনকে চিহ্নিত করা যায় । 

২. নারীকে পুরুষ অধীনতার বিশ্লেষণ থেকে সূত্রায়িত করা হয়।

৩. নারীর অধীনতা পাশ ছিন্ন করে ।

কৌশলগত জেন্ডার চাহিদার মধ্যে রয়েছে-

(ক) আইনগত অধিকার, পারিবারিক নির্যাতন, সমান মজুরি, নিজ দেহের উপর নারীর নিয়ন্ত্রণ ইত্যাদি সমস্যা ও প্রশ্ন।

(খ) যৌন শ্রম বিভাজনের বিলুপ্তি সমাধান।

(গ) বৈষম্যের প্রাতিষ্ঠানিক রূপগুলোর অপসারণ।

উপসংহার : সুতরাং আমরা উপরের আলোচনা থেকে জেন্ডার চাহিদার কৌশলগত চাহিদা সম্পর্কে জানতে পারলাম। এটি নারীকে তার সামাজিক অধিকার, মর্যাদা পেতে সহায়তা করে থাকে। কৌশলগত চাহিদা একবার পূরণ হলে তার আর পরিবর্তন করা সম্ভব হয় না।

আর্টিকেলের শেষকথাঃ কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম কৌশলগত জেন্ডার চাহিদা সম্পর্কে সংক্ষিপ্ত বর্ণনা দাও। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ