মাদক কি | মাদকের সংজ্ঞা দাও

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মাদক কি | মাদকের সংজ্ঞা দাও জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মাদক কি | মাদকের সংজ্ঞা দাও ।

মাদক কি  মাদকের সংজ্ঞা দাও
মাদক কি | মাদকের সংজ্ঞা দাও

মাদক কি | মাদকের সংজ্ঞা দাও

উত্তর : ভূমিকা : মাদকদ্রব্য বর্তমানে বিশ্বে সব জায়গায় ছড়াছাড়ি। সমাজের প্রতিটা স্তরে এখন মাদকদ্রব্য আনাগোনা চলছে। 

তাই বিশ্বের গুরুত্বপূর্ণ সমস্যার অন্যতম একটি সমস্যা হয়েছে মাদকসক্তির কারণে সমাজে নানা রকম বিশৃঙ্খলা অত্যাচার ও হতাশা দেখা দিচ্ছে।

মাদক : মাদক হলো এক ধরনের উত্তেজক যা মানব শরীরে উত্তেজনা ও আচ্ছন্নতার সৃষ্টি করে, মাদকদ্রব্য গ্রহণ করার কারণে মানসিক ও শারীরিক স্বাভাবিকতা নষ্ট হয়ে যায়। 

সুতরাং মাদকদ্রব্যের প্রতি আসক্ত হওয়ার প্রবণতা ও দুর্দমনীয় ইচ্ছাশক্তিতে প্রতি মাদকাশক্তি বলে ।

প্রামাণ্য সংজ্ঞা: World Health Organization (WHO) মাদকাসক্তির সংজ্ঞায় বলেন। মাদকাসক্তি এমন এক ধরনের মানসিক প্রতিক্রিয়া ক্ষেত্র বিশেষ দৈহিক প্রতিক্রিয়া যা জীবিত প্রাণীও মাদক দ্রব্যের পারস্পরিক মানসিক ক্রিয়ার মাধ্যমে সৃষ্টি হয়।

প্রখ্যাত ভারতীয় সমাজবিজ্ঞানী Sri K. Mitra বলেন, The term drugaddiction refers to a condition of uncontrollable, hasitual craviig where is a person seeks the sleep, torpor on stupor resulting from the Consumption of a drug.

সুতরাং মাদকাসক্তি বলতে এমন এক ধরনের নেশাকে বোঝায় যা ব্যক্তিকে মানসিক উত্তেজনা সৃষ্টি করে এবং অদম্য গ্রহণ ইচ্ছায় ফলে মানুষকে অস্বাভাবিক করে মৃত্যুর দিকে ঠেলে দেয়।

জেমস উইলিয়াম এর মতে তিন ধরনের মাদকদ্রব্য রয়েছে। .

১. নিদ্ৰা আকর্ষ মাদক;

২. উত্তেজক মাদক এবং 

৩. মতিভ্রম সৃষ্টিকারী মাদকা।

সমাজবিজ্ঞানী Raganda K Sharma তার Urban Socialogy তে ৪ ধরনের মাদকের কথা বলেন,

1. Opium. Ganga and Bhang 

2. Cocain.

3. Hypnotic drug and

8. Synthetics drug.

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আফিম, মরফিম, গাঁজা হেরোইন পেথেডিন চরস ভাং মদ হাশিম ম্যানভেকস হলো আমাদের দেশে উল্লেখ্যযোগ্য কিছু মাদকদ্রব্য। 

আমাদের দেশে ক্রমে এর মাত্রা বৃদ্ধি পাচ্ছে বিশেষ করে ১৯৭৮ সালের পর থেকে। সুতরাং যদি আমরা এটা নিয়ন্ত্রণ করতে না পারি তবে আমাদের যুব সমাজকে ধ্বংস করে ফেলবে। এবং ক্রমেই বিপথগামী হবে ।

আর্টিকেলের শেষকথাঃ মাদক কি | মাদকের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম মাদক কি | মাদকের সংজ্ঞা দাও । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ