বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ জেনে নিবো। 

তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ ।

বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ
বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ

বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ

উত্তর : ভূমিকা : স্বাস্থ্যই সম্পদ অর্থাৎ সুস্বাস্থ্য সকলেরই কাম্য কিন্তু সবাই সমান স্বাস্থ্যের অধিকারী হতে পারে না। 

কারণ বিভিন্ন গোত্রের আর্থসামাজিক অবস্থা এবং পরিবেশগত বৈষম্য। যেমন কৃষ্ণাঙ্গের তুলনায় শ্বেতবঙ্গেরা বেশি স্বাস্থ্যবান হয়। শিল্প এলাকায় বসবাস করলে স্বাস্থ্য খারাপ হয় ইত্যাদি।

→ স্বাস্থ্যহীনতার প্রধান কারণসমূহ :

১. অর্থের অভাব : আমেরিকায় স্বাস্থ্যসেবা অর্থের উপর নির্ভর করে তাই সংখ্যালঘু বা যারা আর্থিকভাবে অসচ্ছল তারা ঠিকমতো চিকিৎসা পায় না ।

২. রাষ্ট্রীয় স্বাস্থ্যব্যবস্থা : আমাদের রাষ্ট্রের যে স্বাস্থ্য নীতি রয়েছে তাতে করে সব নাগরিকই স্বাস্থ্য সেবা ঠিকভাবে পান না । কারণ রাষ্ট্রের পলিসি প্রণয়ন ও বাস্তবায়নে নানা সমস্যা রয়েছে।

৩. স্বাস্থ্য সেবার বিষয়ে অচেতনতা : জ্ঞানীরা মূর্খের চেয়ে উত্তম। তাই যারা নিরক্ষর/অশিক্ষিত তারা তাদের স্বাস্থ্যসম্পর্কে তেমন সচেতন না এবং ফলে স্বাস্থ্য সেবা নিতে পারে না ।

৪. নিয়মিত স্বাস্থ্য সেবার অভাব : নিম্নশ্রেণির লোকজন নিয়মিত স্বাস্থ্যসেবা পায় না। অথচ উঁচু তলার মানুষ সেটা খুব সহজেই পেয়ে থাকে । 

মূলত যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গের তুলনার নিগ্রো ও সংখ্যালঘুরা কম স্বাস্থ্য সেবা পায়। তারা ডাক্তারকে ভালোভাবে দেখাতে পারে না।

৫. সামাজিক মর্যাদা রক্ষায় বাধা : যারা নিম্নস্তরের সমাজের বাসিন্দা যারা দিন আনে দিন খায় কম পাওয়ার ফুল তাদেরকে নিম্নমানের লাইনে সরকারি হাসপাতালে দাঁড়িয়ে থাকতে হবে। এবং ডাক্তার তাদের চিকিৎসার বিষয়ে সচেতন থাকে না ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, চিকিৎসা মানুষের মৌলিক অধিকার কিন্তু মানুষ তার মৌলিক অধিকার ঠিকমতো পায় না। 

উপরতলার লোকজন যে পরিমাণ স্বাস্থ্য সেবা পায় নীচু তলায় মানুষ সে স্বাস্থ্য সেবা পায় না। সুতরাং স্বাস্থ্য সেবা সবার জন্য নিশ্চিত করা উচিত। কেননা স্বাস্থ্য সকল সুখের মূল স্বাস্থ্য ছাড়া গরিরবা কিছু করতে পারবে না। ফলে রাষ্ট্র পিছিয়ে পরবে।

আর্টিকেলের শেষকথাঃ বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ

আমরা এতক্ষন জেনে নিলাম বাংলাদেশে স্বাস্থ্যহীনতার যেকোনো পাঁচটি কারণ সম্পর্কে সংক্ষেপে লিখ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ