বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর ।

বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর
বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর

বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর

  • বার্ধক্যের সমস্যাগুলো তুলে ধর

উত্তর : ভূমিকা : প্রত্যেক মানুষ জন্মগ্রহণ করে আস্তে আস্তে বড় হয় এভাবে যুবক এবং বার্ধক্যে উপনীত হয় এবং মৃত্যুবরণ কিন্তু সমাজে এক এক বয়সে একই ব্যক্তির ভূমিকা বিভিন্ন রকম ধরা যায়। 

যুবক বয়সে দায়িত্ব বেশি সবাই তাকে শ্রদ্ধা করে কিন্তু বার্ধক্য বয়সে তেমন কদর থাকে না। আবার থাকে না উপার্জন করার শক্তি।

→ বার্ধক্যের সমস্যাসমূহ : নিম্নে বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা করা হলো :

(ক) সামাজিক সাংস্কৃতিক সমস্যা :

১. পারিবারিক ভাঙ্গন : মা ভাইবোন সবাই মিলে একত্রে বসবাস করে পরিবারে। কিন্তু বর্তমান নগরায়ণ শিল্পায়ন ও কর্মসংস্থানের তাগিদে মানুষ পরিবার থেকে বেরিয়ে বিচ্ছিন্নভাবে একক পরিবার গঠন করছে ফলে পারিবারিক ভাঙ্গন সৃষ্টি হয় ।

২. দরিদ্র : দরিদ্রতা শত্রু চরম এক। মানুষ নানারকম প্রাকৃতিক দুর্যোগের কারণে দরিদ্র হয়ে যাচ্ছে। যেমন- প্রাকৃতিক দুর্যোগ, বন্যা, বেকার ও জমি হারানো ঋণগ্রস্ততা যৌতুক প্রদান ইত্যাদিতে সে দরিদ্র হতে বাধ্য।

৩. মৌল মানবিক চাহিদা : মৌল মানবিক চাহিদা বিভিন্ন রকমে হয়ে থাকে। তবে উন্নয়নশীল ও অনুন্নত দেশ প্রবীণদের মৌল মানবিক চাহিদা পূরণে ব্যর্থ হয়েছে ।

৪. সম্মান ও বন্ধন লোপ : আস্তে আস্তে সমাজ থেকে বড়দের প্রতি সম্মান এবং ছোটদের প্রতি স্নেহ ইত্যাদি দিন দিন কমিয়ে যাচ্ছে। বিদেশি সংস্কৃতির অনুপ্রবেশ মূল্যবোধের অবক্ষয় বিদেশি সিনেমা নৈতিকতা ও ধর্মহীনতার কারণে এসব হচ্ছে।

৫. ভিক্ষাবৃত্তি : ভিক্ষাবৃত্তি এখন অনেকেই পেশা হিসেবে নিয়েছে তথাপি দরিদ্র অসহায় প্রবীণ বিকলাঙ্গ মানুষেরা অন্যের করুণার উপর জীবিকানির্বাহ করে অর্থাৎ তারা ভিক্ষা করে ।

৬. অর্থনৈতিক সমস্যা : বর্তমানে বাংলাদেশে হাজার হাজার যুবক কাজের সংস্থানে বেরিয়ে যাচ্ছে কিন্তু কাজ না পেয়ে বেকার হয়ে পড়ে থাকছে। উপার্জনহীনতা অবসর গ্রহণ পেনশন অভাব সম্পদহীনতা দরিদ্রতা অর্থনৈতিক নিরাপত্তার অভাব ইত্যাদির কারণে প্রবীণরা পরনির্ভরশীল হয়ে পড়ে।

৭. শারীরিক অক্ষমতা ও রোগব্যাধিজনিত সমস্যা : বার্ধক্য জীবনে নানা রকম অক্ষমতা বয়ে নিয়ে আসে। অনেক রোগব্যাধি দরিদ্রতার কারণে সৃষ্টি হয়। সুতরাং ব্যাধির কারণে অক্ষমতা ও রোগব্যাধি সৃষ্টি হয়।

(খ) মানসিক সমস্যা : প্রবীণরা নানা রকম মানসিক সমস্যায় ভোগে যেমন- একাকিত্ব, উত্তেজনা নিঃসঙ্গতা বিষণ্ণতা অপরাধ বোধ স্মৃতিভ্রম আত্মহত্যার প্রবণতা ইত্যাদি তাদেরকে সর্বদা কষ্ট দেয় চিন্তাশীল করে তোলে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, বার্ধক্য হলো প্রত্যেক মানুষের জীবনের একটি অপরিহার্য অংশ। বার্ধক্য সব সমাজে ছিল এবং এখনও বিদ্যমান প্রবীণরা নানা রকম বার্ধক্যে ভোগে তাই তাদের তা থেকে মুক্ত করা উচিত ।

আর্টিকেলের শেষকথাঃ বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম বার্ধক্যের সমস্যাসমূহ আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ