সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর ।

সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর
সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর

সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর

  • অথবা, সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্যগুলো বর্ণনা কর । 

উত্তর ভূমিকা : সামাজিক মূল্যবোধ সমাজ কাঠামোর মূল উপাদান। সামাজকাঠামোর অন্যান্য উপাদানের মত সামাজিক মূল্যবোধের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য বিদ্যমান। 

সামাজিক মূল্যবোধের উল্লেখযোগ্য বৈশিষ্ট্য বিদ্যমান। সামাজিক মূল্যবোধ সামাজিক মানদণ্ড হিসেবে বিবেচিত হয়। 

বিশ্বের প্রতিটি সমাজব্যবস্থায় নিজস্ব সামাজিক মূল্যবোধ রয়েছে। সামাজিক মূল্যবোধ সমাজস্থ মানুষের নেতিবাচক গুণাবলি দূর করে ।

→ সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্যসমূহ উল্লেখ করা হলো :

১. অলিখিত সংবিধান : সমাজে শান্তি-শৃঙ্খলা প্রতিষ্ঠায় সামাজিক মূল্যবোধের ভূমিকা অনেক। সামাজিক মূল্যবোধের অন্যতম প্রধান বৈশিষ্ট্য হলো অলিখিত সংবিধান। সমাজের মানুষের মনোভার দৃষ্টিভঙ্গির ও বিশ্বাসের মাধ্যমে মূল্যবোধ গড়ে উঠে।

২. পরিবর্তনশীলতা : সামাজিক মূল্যবোধের অন্যতম বৈশিষ্ট্য হলো পরিবর্তনশীলতা। যুগে যুগে সময়ের পরিবর্তনের ফলে সামাজিক মূল্যবোধের পরিবর্তন ঘটে। কেননা বর্তমানে মানুষের মনোভাব ও দৃষ্টিভঙ্গি দ্রুত পরিবর্তিত হচ্ছে।

৪. সামাজিক নৈতিকতা : সামাজিক মূল্যবোধ হলো একটি সামাজিক নৈতিকতা। সামাজিক নৈতিকতা অর্জনে সামাজিক মূল্যবোধ ব্যবহৃত হয়। 

তবে এটি কোনো আইন নয় । কেউ যদি এটি ব্যবহার না করে তবে তিনি নীতিবোধ লঙ্ঘন করেছে।

৫. সহানুভূতি ও সহমর্মিতা : সামাজিক মূল্যবোধের আরেকটি বৈশিষ্ট্য হলো সহানুভূতি ও সহমর্মিতা। সমাজের প্রতিটি ব্যক্তিই বিপদ-আপদে একে অন্যের প্রতি সহমর্মিতা প্রকাশ করে ।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, সামাজিক মূল্যবোধ হলো সমাজ কাঠামোর উপাদান। সামাজিক মূল্যবোধ ছাড়া কোন জাতিয় সভ্যতা, সংস্কৃতি, ঐতিহ্য ও মর্যাদা বিকশিত হতে পারে না। 

সমাজের মানুষের মধ্যে সম্পর্ক স্থাপন ও সামাজিক ঐক্য ও শৃঙ্খলা বজায় রাখতে সামাজিক মূল্যবোধের গুরুত্ব অনেক।

আর্টিকেলের শেষকথাঃ সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সামাজিক মূল্যবোধের বৈশিষ্ট্য সমূহ সংক্ষেপে আলোচনা কর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ