business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর।

ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর
ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর

ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর

উত্তর : ভূমিকা : বিংশ শতাব্দীর শেষ দিক থেকে Feminism বা নারীবাদ মতবাদ বা আন্দোলনটি দ্রুত জনপ্রিয়তা অর্জন করতে থাকে। সময়ের পরিক্রমায় নারীবাদের মধ্যে বিভিন্ন স্বতন্ত্র ধারা উপধারার সৃষ্টি হয়। 

এমনই একটি ধারা হলো র‍্যাডিকেল নারীবাদ র‍্যাডিকেল নারীবাদের উপর যারা নিজস্ব মতামত প্রদান করে বিখ্যাত হয়ে আছেন মেরিলিন ফ্রেন্স তন্মধ্যে অন্যতম। নিম্নে র‍্যাডিকেল নারীবাদ প্রসঙ্গে মেরিলিন ফ্রেন্স এর অভিমত তুলে ধরা হলো।

→ মেরিলিন ফ্রেন্সের অভিমত : র‍্যাডিকেল নারীবাদকে বিভিন্ন নারীবাদী দার্শনিক বিভিন্নভাবে ব্যাখ্যা করেছেন। তন্মধ্যে মেরিলিন ফ্রেন্স এর অভিমতটি বিশেষ উল্লেখযোগ্য। তিনি নারী নির্যাতনের কেন্দ্রিয় কারণ হিসেবে দায়ী করেন। 

সমাজ সৃষ্ট পুরুষতন্ত্রকে। তার মতে বিশ্বে যত প্রকার স্তরবিন্যাস আছে তার মূল হলো নারীর উপর পুরুষের শ্রেষ্ঠত্ব স্থাপনের চেষ্টার ফল । তাই তিনি মতামত দেন। সকল অবৈধ স্তরবিন্যাসের মূল হিসেবে পুরুষতন্ত্রের অবসান ঘটাতে হবে। 

তিনি বলেন প্রাচীন সমাজব্যবস্থা মাতৃতান্ত্রিক থাকায় মাতাই পরিবারের প্রধান হিসেবে সদস্যদের পরিবেশের সাথে খাপ খাইয়ে নেয়ার শিক্ষা দিতেন। কিন্তু কালক্রমে জনসংখ্যা বৃদ্ধি পাওয়া এবং বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগে নারীর প্রতিরোধ দুর্বলতা প্রকাশ পাওয়ায় পরিবারের নেতৃত্ব ক্রমশ পুরুষের হাতে চলে যায়। 

এবং প্রতিষ্ঠিত হয় পুরুষতন্ত্র। ফ্রেন্স আরো বলেন নারীর পশ্চাৎপদতার অন্য প্রধান কারণ হলো প্রজনন ভূমিকায় পুরুষের ইচ্ছার প্রাধান্য, সন্তান লালন-পালন ও সাংসারিক কর্মকাণ্ডে নারীর আত্মনিয়োগ। তাই তিনি নারীর পশ্চাৎপদতার পেছনে নারীর দুর্বল মানসিকতা, আত্মোৎসর্গমূলক মনোভাব ইত্যাদিকে প্রধান কারণ হিসেবে দায়ী করেছেন ।

উপসংহার : পরিশেষে বলা যায়, নারীবাদী দার্শনিক মেরিলিন ফ্রেন্স তার নিজস্ব গবেষণা, পর্যবেক্ষণ ও চিন্তাধারার উপর ভিত্তি করে র‍্যাডিকেল নারীবাদ মতবাদটির মূল্যায়ন করেছেন। 

তার ব্যাখ্যায় তিনি নারীদের অধঃপতনের পেছনে পুরুষতন্ত্রের পাশাপাশি নারীদের সমঝোতামূলক মনোভাব ও আত্মহীনতাকেও সমানভাবে দায়ী করেছেন।

আর্টিকেলের শেষকথাঃ ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম ম্যারিলিন ফ্রেন্সের র‍্যাডিকেল নারীবাদ সম্পর্কে আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন