র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের র‍্যাডিক্যাল নারীবাদ এর সংজ্ঞা দাও।

র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ
র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ

র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ

উত্তর : ভূমিকা : গত শতাব্দীর উদ্বৃত্ত মতবাদসমূহের মাঝে নারীবাদ একটি ব্যাপক আলোচিত ও জনপ্রিয় মতবাদ। মূলত পুরুষতান্ত্রিক সমাজ ব্যবস্থার অবসানের মাধ্যমে নারী-পুরুষের সমতা বিধান ও নারীর প্রাপ্য সম্মান ও মর্যাদা প্রতিষ্ঠার আন্দোলনই হলো নারীবাদ । আর নারীবাদের যে কয়টি উপধারা আছে তন্মধ্যে র‍্যাডিক্যাল নারীবাদ অগ্রগণ্য ।

→ র‍্যাডিক্যাল নারীবাদ : নারীবাদের একটা উপধারা হলো র‍্যাডিক্যাল নারীবাদ। র‍্যাডিক্যাল নারীবাদ তত্ত্বের প্রবক্তাদের মধ্যে কেন্ট মিলেট এবং মেরি ডেলির মতবাদ বিশেষ প্রসিদ্ধ। নিম্নে তা উল্লেখ করা হলো ।

১. নারী-পুরুষের সমতা বিধান : র‍্যাডিক্যাল নারীবাদের ব্যাপারে কেন্ট মিলেট বলেন, নারী-পুরুষের সমতা বিধানই হলো এই র‍্যাডিক্যাল নারীবাদের মূল কথা। তার মতবাদে তিনি সেক্স বৈষম্য হ্রাস করে সকল ক্ষেত্রে নারী-পুরুষের ক্ষমতার সমতা বিধানে গুরুত্বারোপ করেন।

২. সমন্বয় সাধন : সমন্বয় সাধনের ব্যাপারে অবশ্য কেন্ট মিলেট কিছুটা উদার ও কৌশলী নীতি গ্রহণ করেন । সমন্বয় সাধনের ক্ষেত্রে তিনি নারী-পুরুষের প্রকৃতি প্রদত্ত বৈশিষ্ট্যসমূহ সংরক্ষণের উপর গুরুত্বারোপ করেন। 

তিনি বলেন সমন্বয় সাধনের ক্ষেত্রে যে বৈশিষ্ট্যসমূহ সমাজের জন্য ভালো ও কল্যাণকর তাই সমন্বয় সাধন করতে হবে আর বাকিগুলো ছেড়ে দিতে হবে ।

৩. পুরুষতান্ত্রিকতার অবসান : র‍্যাডিক্যাল নারীবাদের মূল কথাই হলো সমাজ সৃষ্ট পুরুষতান্ত্রিকতার অবসান ঘটান । কারণ আমাদের সমাজে প্রতিষ্ঠিত পুরুষতান্ত্রিক সমাজ এমন শক্তিশালী যে, 

এখানে নারীরা নির্যাতিত হলেও তারা কোন প্রকার ন্যায় বিচার পায় না। ফলে একসময় নির্যাতিত নারী বিচার প্রার্থনা থেকেই বিরত থাকে ।

৪. মেরি ডেলির অভিমত : মেরি ডেলি তার র‍্যাডিক্যাল নারীবাদের বর্ণনায় বলেন যে, পুরুষতান্ত্রিক সমাজ আমাদের সমাজকে পুরুষ ও নারী এই দুই লিঙ্গে বিভক্ত করে ফেলেছে এবং পুরুষরা পুরুষদের 

১ম লিঙ্গ এবং নারীদের ২য় লিঙ্গ হিসেবে সমাজে প্রায় প্রতিষ্ঠা করে ফেলেছে । তিনি এই অঘোষিত নীতির পরিবর্তনের মাঝেই নারীর মুক্তি আছে বলে মতামত ব্যক্ত করেন।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীবাদ হলো বিশ্বব্যাপী নারীর অধিকার ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য পরিচালিত একটি আন্দোলন। এই আন্দোলনের যতগুলো উপধারা আছে তন্মধ্যে র‍্যাডিক্যাল নারীবাদ অন্যতম। 

মূলত পুরুষতন্ত্র ও পুরুষতান্ত্রিক মানসিকতার অবসানের মাধ্যমে নারী-পুরুষের সমতা বিধানই হলো র‍্যাডিক্যাল নারীবাদের মূল কথা।

আর্টিকেলের শেষকথাঃ র‍্যাডিক্যাল নারীবাদ এর সংজ্ঞা বর্ণনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম র‍্যাডিক্যাল নারীবাদ বলতে কী বুঝ। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ