মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ

 আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ ।

মৌলিক অধিকার কাকে বলে  মৌলিক অধিকার বলতে কি বুঝ
মৌলিক অধিকার কাকে বলে  মৌলিক অধিকার বলতে কি বুঝ

মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ

উত্তর : ভূমিকা : মৌলিক অধিকার হলো এসব সুযোগ- সুবিধা যেগুলো ছাড়া নাগরিকের ব্যক্তিত্ব বিকশিত হয় না। 

বিশ্বের অপরাপর দেশের সংবিধানের ন্যায় বাংলাদেশের সংবিধানেও নাগরিকের মৌলিক অধিকার সংযোজন করা হয়েছে। 

পৃথিবীর প্রত্যেক দেশের ন্যায় ১৯৭২ সালের গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের তৃতীয় ভাগে মৌলিক অধিকারের একটি নাতিদীর্ঘ তালিকা লিপিবদ্ধ করা হয়েছে।

→ মৌলিক অধিকার : অধিকার বলতে আইন দ্বারা সীমিত একজন ব্যক্তির কোনোকিছু করার স্বাধীনতা, কোনোকিছু নিজের অধীনে রাখা বা অন্যের কাছ থেকে কোনোকিছু গ্রহণ করা বোঝায়। 

এসব সুবিধা ছাড়া নাগরিক জীবন জটিল হয়ে যায়। অধিকারের ধারণার প্রেক্ষিতে বলা যায় মৌলিক অধিকার হলো সেই সকল প্রাকৃতিক অধিকার নির্বিশেষে সকলের জন্য উন্মুক্ত। 

গণতান্ত্রিক সমাজের ভিত্তিমূল হলো এ মৌলিক অধিকার। অন্যভাবে বলা যায়, মৌলিক অধিকার হলো, ‘নাগরিক জীবনের বিকাশ ও ব্যাপ্তির জন্য সেই সমস্ত অপরিহার্য শর্ত যা সার্বভৌম সংবিধান হতে প্রাপ্ত এবং সরকারের পক্ষে লঙ্ঘনীয়।' 

মৌলিক অধিকার রাষ্ট্রীয় ভারসাম্য বজায় রাখে। কেননা অধিকার ছাড়া কর্তব্য পালিত হয় না। অর্থাৎ নাগরিকদের মৌলিক অধিকার বিধান না করলে তারা রাষ্ট্রীয় কর্তব্য পালন করে না। 

সরকার সাধারণ আইনের মাধ্যমে সংবিধানের সংশোধন অথবা জরুরি অবস্থা ছাড়া মৌলিক অধিকার স্থগিত করা যায় না। 

সংবিধানে মৌলিক অধিকারের ঘোষণা সরকারের ক্ষমতাকে নিয়ন্ত্রণ করে এবং অযথা হস্তক্ষেপের ওপর বিধিনিষেধ আরোপ করে।

উপসংহার : উপরিউক্ত আলোচনার পরিপ্রেক্ষিতে বলা যায় যে, বাংলাদেশের সংবিধানে সন্নিবেশিত মৌলিক অধিকারগুলো অত্যন্ত যুগোপযোগী। এর ফলে বাংলাদেশের জনগণের দীর্ঘদিনের কাঙ্ক্ষিত আশা-আকাঙ্ক্ষার প্রতিফলন ঘটেছে। 

কিন্তু এ মৌলিক অধিকারগুলো শুধু কাগজে-কলমে উল্লেখ করলে এখনো এগুলো প্রতিষ্ঠা করা সম্ভব হবে না। এর সুষ্ঠু বাস্তবায়নের জন্যে দেশের নির্বাহী বিভাগকে কার্যকর ভূমিকা পালন করতে হবে।

আর্টিকেলের শেষকথাঃ মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ

আমরা এতক্ষন জেনে নিলাম মৌলিক অধিকার কাকে বলে | মৌলিক অধিকার বলতে কি বুঝ । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ