business loans, commercial loan, auto insurance quotes, motorcycle lawyer

নারীবাদ বলতে কি বুঝায়

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো নারীবাদ বলতে কি বুঝায় জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের নারীবাদ কাকে বলে ।

নারীবাদ বলতে কি বুঝায়
নারীবাদ বলতে কি বুঝায়

নারীবাদ বলতে কি বুঝায়

উত্তর : ভূমিকা : নারীবাদী আন্দোলনের মূল লক্ষ্য হলো সমগ্র বিশ্বে নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করা। এই লক্ষ্যে যারা কাজ করে থাকেন তাদেরই নারীবাদী বলা হয়। 

পুরুষেরাও নারীবাদী হতে পারে কিনা এ নিয়ে প্রশ্ন থাকলেও এ বৈপ্লবিক আন্দোলনের অভিজ্ঞতায় তা পরিষ্কার হয়ে ওঠে। প্রথম প্রবাহের নারীবাদীদের মধ্যে মেরী ওলস্টোন ক্রাফট, জন স্টুয়ার্ট মিল, হ্যারিয়েট টেইলর প্রমুখ ব্যক্তিত্ব উল্লেখযোগ্য ।

→ নারীবাদ শব্দের উৎপত্তি : নারীবাদের ইংরেজি প্রতিশব্দ 'Feminism'। যা গ্রীক শব্দ 'Femme' থেকে এসেছে। যার অর্থ নারী 

নারীবাদ : ‘নারীবাদ' শব্দটি বিভিন্ন সময় ও অবস্থার পরিপ্রেক্ষিতে বিভিন্ন অর্থে ব্যবহৃত হয়েছে। ফলে নারীবাদের সর্বজনীন সংজ্ঞা খুঁজে পাওয়া যায় না। 

উনিশ শতাব্দীর প্রথম দিকে ফরাসি সমাজতন্ত্রী চার্লস ফুরিয়ের “Feminism” শব্দটি আবিষ্কার করলেও ১৮৮০ দশকে “French Women's Suffrage Society'-এর প্রতিষ্ঠাতা হুবারটিন অকলার্টি' নারীবাদ/Feminism শব্দটি ব্যবহার করেন ।

সাধারণ অর্থে নারীবাদ হলো এমন এক মতবাদ যা নারীর ওপর সমাজ, রাষ্ট্র তথা পুরুষের আধিপত্য, নিপীড়ন, এর কারণ ও ফলাফল এবং নারী মুক্তির কৌশল সম্পর্কে আলোচনা করে ।

→ প্রামাণ্য সংজ্ঞা /তাত্ত্বিকদের মতামত : নিচে কিছু গুরুত্বপূর্ণ সংজ্ঞা তুলে ধরা হলো :

রোজালিড ডেলমার 'What is feminism; গ্রন্থে বলেন, “সাধারণভাবে নারীবাদ হলো সমাজে নারী অবস্থান পরিবর্তনের জন্য সক্রিয় আগ্রহ।”

সিডো বিশেষজ্ঞ সালমা খানের মতে, “নারীবাদ মূলত পুরুষ ও নারীর সমন্বয়ে একটি ন্যায়বিচারভিত্তিক সুষম ও উন্নত সমাজ সৃষ্টির প্রক্রিয়া মাত্র।”

জুডিথ এস্টেলারার মতে, "Feminism is a proposal for social transformation as well as a movement that strives to the oppression of women. "

Christina Hoff Sommery বলেন, “নারীবাদ হলো নারীর জন্য উদ্বেগ ও নারীর প্রতি ন্যায়সঙ্গত আচরণই প্রত্যক্ষ করার দৃঢ় সংকল্প ।" 

অ্যান্থনি গিডেন্স বলেন, “Feminism is the struggle to defend and expands the right of women.”

উপসংহার : পরিশেষে বলা যায় যে, নারীবাদ হলো এমন এক মতবাদ যা নারীর প্রতি রাজনৈতিক, অর্থনৈতিক, পারিবারিক, সামাজিক ও আইনগত অধিকার নিশ্চিতের মাধ্যমে নারী ও পুরুষের মধ্যে সমতা বিধান এবং সুষম সমাজ গঠনের কথা বলে ।

আর্টিকেলের শেষকথাঃ নারীবাদের সংজ্ঞা দাও

আমরা এতক্ষন জেনে নিলাম নারীবাদ সম্পর্কে তোমার মন্তব্য তুলে ধর । যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url

Google News এ আমাদের ফলো করুন

fha loan, va loan, refi, heloc