পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে।

পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে
পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে

পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে

উত্তর : ভূমিকা : সময়ের বিবর্তনের সাথে সাথে নারীর অধিকার ও বৈষম্যের যেমন— রূপ পরিবর্তিত হতে থাকে তেমনি নারীর প্রতি বৈষম্য রোধ ও নারী অধিকারের দাবি নিয়ে বিভিন্ন নারীবাদী গোষ্ঠীর আবির্ভাব ঘটে যার মধ্যে অন্যতম হলো পরিবেশ নারীবাদ। 

মূলত পরিবেশ নিধনের সাথে নারীর সম্পর্ক নিরূপণ এবং পরিবেশের বিনাশ কিভাবে নারীর জীবনযাত্রাকে ব্যাহত করে পরিবেশ নারীবাদ তাই জনসম্মুখে নিয়ে আসে চেষ্টা করে এবং তা নিরোধের উপায় অন্বেষণ করতে থাকে

→ পরিবেশ নারীবাদ : সাম্প্রতিককালের নারীবাদী মতবাদগুলোর একটি জনপ্রিয় মতবাদ হলো পরিবেশ নারীবাদ Francoise de Eaubome সর্বপ্রথম Eco Feminism শব্দটি ব্যবহার করেন। পরিবেশ নারীবাদ শব্দটির অর্থের ভিন্নতা থাকলেও এ মতবাদে মূলত নারীর ওপর কর্তৃত্ব এবং প্রকৃতির ওপর আধিপত্য বিষয়ক আলোচনাই প্রধান। 

কারণ প্রকৃতির ওপর মানুষকে যেমন আধিপত্য বিস্তার করতে দেখা যায় তেমনি নারীর উপরেও পুরুষ আধিপত্য বিস্তার করে থাকে। প্রাকৃতিকভাবেই প্রকৃতির নিকট নারীর অবস্থান পুরুষের তুলনায় কাছাকাছি। 

তদুপরি প্রজননমূলক ভূমিকা ও গৃহ ব্যবস্থাপনার জন্য নারীকে পুরুষের তুলনায় বেশি প্রকৃতির সান্নিধ্যে থাকতে হয় । তাই প্রকৃতির যেকোনো পরিবর্তন পুরুষের তুলনায় নারীকেই বেশি মাত্রায় প্রভাবিত করে। 

ফলে পরিবেশ বিপর্যয় নারীর জন্যই বেশি ক্ষতিকর কেননা প্রকৃতি নিধন ও নারী নিপীড়ন অভিন্ন সূত্রে গাথা। এভাবেই পরিবেশ নারীবাদীরা প্রকৃতি ও নারীর ওপর পুরুষের নিয়ন্ত্রণকে সমান্তরালভাবেই দেখেছেন।

ফরাসি নারীবাদী Fancoise de Eaubome বলেন, নারী নির্যাতন ও প্রকৃতির নির্যাতনের মধ্যে সরাসরি সংযোগ রয়েছে। পরিবেশ নারীবাদীদের মধ্যে ক্যারেন জে ওয়ারেন, সুসান গ্রিফিন, এড্রিয়েন রিচ, মারিয়া মিজ, বন্দনা শিবা প্রমুখ নারীবাদীদের নাম উল্লেখযোগ্য।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, পরিবেশ নারীবাদই প্রথম পরিবেশের সাথে নারীর সম্পর্ক নিরূপণ ও নারী অধস্তনতার কারণ অত্যন্ত সুচারুভাবে তুলে এনেছেন। নারী ও প্রকৃতির মধ্যে যে নিবিড় সম্পর্ক তা প্রকৃতি নিধনের ফলে ছিন্নপ্রায়। 

পুঁজিবাদ আধুনিকতার নামে প্রকৃতি বিনষ্টের মাধ্যমে নারীকে যে কতটা প্রান্তিক স্তরে ঠেলে দিয়েছে তা পরিবেশ নারীবাদ অধ্যয়ন ব্যতীত বোঝা প্রায় অসম্ভব ।

আর্টিকেলের শেষকথাঃ পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে

আমরা এতক্ষন জেনে নিলাম পরিবেশ নারীবাদ কি । পরিবেশ নারীবাদ কাকে বলে। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ