পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী।

পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী
পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী

পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী

উত্তর : ভূমিকা : পরিবেশ নারীবাদ মূলত একটি মানবতাবাদী আন্দোলন যা বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ নারীবাদ মতবাদ। বিশ্বের সকল বাসিন্দা ও প্রাকৃতিক সম্পদ সুরক্ষা করাই পরিবেশ নারীবাদের একমাত্র উদ্দেশ্য। পরিবেশ নারীবাদের কতগুলো মূল সূত্র রয়েছে ।

→ পরিবেশ নারীবাদের মূল সূত্রসমূহ : কয়েকটি উল্লেখযোগ্য বইয়ে পরিবেশ নারীবাদের সূত্রগুলো বিশদভাবে আলোচনা করা হয়েছে। তার মধ্যে অন্যতম একটি হলো ১৯৯৪ সালে প্রকাশিত 'Feminism and Ecology' নামক বইটি। 

এই বইটি Karen J. Warren কর্তৃক সম্পাদিত। কারেন জে ওয়ারেন বলেন যে, বিভিন্ন পরিবেশে প্রকৃতির সাথে মানুষের সম্পর্ক এবং প্রকৃতি ও নারী অধীনস্থতার কথা বিভিন্ন প্রেক্ষাপটে পরিবেশ নারীবাদ আলোচনা করে।

→ নিচে পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো সংক্ষেপে তুলে ধরা হলো :

১. নারী নির্যাতন ও প্রকৃতি নির্যাতন : পুরুষশাসিত সমাজে নারীরা বিভিন্নভাবে নির্যাতনের শিকার হয়। তেমনি প্রকৃতির উপর বিভিন্ন উপায়ে নির্যাতন করা হয়। কাজেই কারেন ওয়ারেন মনে করেন যে, প্রকৃতির উপর নির্যাতন এবং নারী নির্যাতনের মধ্যে কিছু গুরুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে।

২. নির্যাতনের স্বরূপ নির্ণয় : নারী নির্যাতন ও প্রকৃতির উপর নির্যাতনের মধ্যে গভীর সম্পর্ক বিদ্যমান। কিন্তু এই নির্যাতন সম্পর্কে জানা সহজ ব্যাপার নয় । কাজেই কারেন ওয়ারেন মনে করেন যে, নারী ও প্রকৃতির উপর নির্যাতন উপলব্ধি করতে হলে এই গভীর সম্পর্কের স্বরূপ নির্ণয় অত্যাবশ্যক।

৩. পরিবেশগত সমস্যা : পরিবেশে বিভিন্ন রকম সমস্যা বিদ্যমান। সেজন্য বিভিন্ন নারীবাদী তত্ত্ব আলোচনা ও অনুশীলনের জন্য একটি সুষ্ঠু পরিবেশ অত্যাবশ্যক ।তাই কারেন ওয়ারেন মনে করেন যে, বিভিন্ন পরিবেশের সমস্যা দূরীকরণে নারীবাদী তত্ত্বগুলো অনুসরণ করা আবশ্যক । 

উপসংহার : উপরোক্ত আলোচনা থেকে এটা প্রতীয়মান হয় যে, পুরুষশাসিত সমাজে পুরুষ নিজেদেরকে সব কিছুর উর্ধ্বে মনে করে । তারা নিজেদেরকে সর্বেসর্বা হিসেবে উপস্থাপন করে। কাজেই পুরুষ নারীদের নির্যাতন করতে দ্বিধাবোধ করে না। ফলে পুরুষ প্রকৃতির ন্যায় নারীদের সাথে একই আচরণ করে ।

আর্টিকেলের শেষকথাঃ পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী

আমরা এতক্ষন জেনে নিলাম পরিবেশ নারীবাদের মূল সূত্রগুলো কী কী। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ