সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর

আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে বিষয় হলো সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর জেনে নিবো। তোমরা যদি পড়াটি ভালো ভাবে নিজের মনের মধ্যে গুছিয়ে নিতে চাও তাহলে অবশ্যই তোমাকে মনযোগ সহকারে পড়তে হবে। চলো শিক্ষার্থী বন্ধুরা আমরা জেনে নেই আজকের সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর।

সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর
সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর

সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর

উত্তর : ভূমিকা : নবম শতকের দিকে আব্বাসীয় বংশের শাসকের দুর্বলতার কারণে ৮৬৭ খ্রি. ইয়াকুব ইবনে আল লায়েস আল সাফারী কর্তৃক এই বংশের উত্থান ঘটে। সাফারী রাজবংশটি ইরান ও আফগানিস্তানের পূর্বাঞ্চলে সিজিস্তানে গড়ে ওঠে। 

প্রাথমিক দিকে সাফারী বংশের প্রতিষ্ঠা ছিলেন দস্যু দলের নেতা। তিনি আব্বাসীয় খলিফা কর্তৃক গ্রেপ্তার হয়ে ক্ষমা পেয়ে সেনাবাহিনীতে যোগদান করে যোগ্যতাবলে এই রাজবংশ প্রতিষ্ঠা করেন ।

→ সাফারীদের উত্থানের কারণ : বিভিন্ন কারণে নিম্নে সাফারীদের উত্থান ঘটে। নিম্নে সে সকল কারণ আলোচনা করা হলো :

১. উৎসাহ : প্রাচ্যের অন্যান্য বংশের ক্ষমতা গ্রহণের ফলে ক্ষমতার প্রতি সাফফারীদের উৎসাহ বৃদ্ধি পায়। যার জন্য তারা এই রাজবংশ প্রতিষ্ঠা করেন।

আমির আলী বলেন, "The power exrcised by the Tahirides encouraged other's and the whold of the east soon escaped from the hands of the Banu Abbas."

২. কেন্দ্রীয় শাসনের দুর্বলতা : খলিফা শাসিত বাগদাদের পূর্বদিকে সরাসরিভাবে আব্বাসীয়দের শাসন দুর্বল হয়ে পড়ে। এ দুর্বলতার সুযোগ কাজে লাগিয়ে সাফফারী রাজবংশের উত্থান হয় ।

Bosworth, "Sistan in the ninth century was much disturbed by sectarian strif and social discontert."

৩. বিদ্রোহ : সিজিস্তানের বিভিন্ন শহরে অরাজকতা বৃদ্ধি পায়। তাই এই অঞ্চলের লোকেরা নিরাপত্তাহীনতায় ভোগে এবং নিজেদের শক্তির ওপর নির্ভর করেন। এ সময় মুতাত্তুরিয়া বা ধর্মরক্ষক নামক একটি স্বেচ্ছাচারী সংগঠন তৈরি হয়। এদের নিয়ে আমর পরবর্তীতে বিদ্রোহ করে।

৪. জাতীয়তাবাদ : আব্বাসীয়দের পতন যুগে দূরবর্তী আঞ্চলিক জাতীয়তাবাদ মাথা চারা দিয়ে উঠে। এ জাতীয়তাবাদকে পুঁজি করে সাফ্ফারীয়দের উত্থান ঘটে।

Q. K. Karman বলেন- বনু আব্বাসের পতন যুগে পারস্যের প্রদেশগুলো বিভিন্ন রাজবংশে ভাগ হতে লাগল যার ফলে জাতীয়তার প্রকাশ ঘটে।

উপসংহার : পরিশেষে বলা যায় যে, আব্বাসীয় আমলে যেসব ক্ষুদ্র রাজবংশের উত্থান ঘটেছিল তার মধ্যে সাফফারী বংশ ছিল অন্যতম। তবে এ বংশের শাসকদের মধ্যে প্রচণ্ড অহমিকা প্রকাশ পায়। যে কারণে তারা খুব বেশিদিন শাসন করতে পারেন নি। ফলে তাদের পতন ঘটে।

আর্টিকেলের শেষকথাঃ সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর

আমরা এতক্ষন জেনে নিলাম সাফারীদের উত্থানের কারণ সমূহ আলোচনা কর। যদি তোমাদের আজকের এই পড়াটিটি ভালো লাগে তাহলে ফেসবুক বন্ধুদের মাঝে শেয়ার করে দিতে পারো। আর এই রকম নিত্য নতুন পোস্ট পেতে আমাদের আরকে রায়হান ওয়েবসাইটের সাথে থাকো। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
আরও পড়ুনঃ
আরও পড়ুনঃ